বিনোদন

ছবিতে যেমন ছিলো ‘ভারত বাংলাদেশ ফিল্মস অ্যাওয়ার্ড’

প্রথমবারের মতো ঢাকায় আয়োজিত হলো ‘ভারত বাংলাদেশ ফিল্মস অ্যাওয়ার্ড’ (বিবিএফএ)। সোমবার (২১ অক্টোবর) রাতে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে জাঁকালো এ আয়োজনে দুই বাংলার নির্বাচিত সেরা তারকাদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশের বসুন্ধরা গ্রুপ ও ভারতের ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার উদ্যোগে এবং টিএম ফিল্মসের নিবেদনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানে ভারতের বছরের জনপ্রিয় নায়িকা ক্যাটাগরিতে ঋতুপর্ণা সেনগুপ্ত ও বাংলাদেশের পরীমনি পুরস্কার পেয়েছেন। আর বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন শাকিব খান ও ভারতের জিৎ।

পুরস্কারের এ আসরে শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের নাসির উদ্দিন ইউসুফ ও ভারতের সৃজিত মুখার্জি। বাংলাদেশি সেরা সিনেমা ‘দেবী’ ও ভারতের ‘নগর কীর্তন’। জনপ্রিয় সিনেমা বাংলাদেশের ‘পাসওয়ার্ড’ ও ভারতের ‘দুর্গেশগড়ের গুপ্তধন’।এছাড়া সেরা অভিনেত্রী হয়েছেন বাংলাদেশের জয়া আহসান ও ভারতের পাওলি দাম। সেরা অভিনেতা বাংলাদেশের সিয়াম আহমেদ ও ভারতের প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানে সেরা চিত্রনাট্যকার পুরস্কারে ভূষিত হন বাংলাদেশের ফেরারী ফরহাদ ও ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়। সেরা চিত্রগ্রাহকের পুরস্কার পান বাংলাদেশের কামরুল হাসান খসরু ও ভারতের গৈরিক সরকার।

ভিডিও এডিটর হিসেবে বাংলাদেশের তৌহিদ হোসেন চৌধুরী ও ভারতের সংলাপ ভৌমিক পুরস্কার পান। সেরা সংগীত পরিচালক বাংলাদেশের হৃদয় খান ও ভারতের বিক্রম ঘোষের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

বাংলাদেশের সেরা গায়ক (পুরুষ) ইমরান মাহমুদুল ও ভারতের অনির্বাণ ভট্টাচার্য। সেরা গায়িকা (নারী) বাংলাদেশের পক্ষে যৌথভাবে সোমনুর মনির কোনাল ও ফাতেমাতুজ জোহরা ঐশী এবং ভারতের নিকিতা নন্দী।

সেরা পার্শ্ব-অভিনেতা বাংলাদেশের ইমন মাহমুদুল ও ভারতের অর্জুন চক্রবর্তী। সেরা পার্শ্ব-অভিনেত্রী বাংলাদেশের জাকিয়া বারী মম ও ভারতে সুদীপ্তা চক্রবর্তী। বিশেষ জুরি পুরস্কার পেয়েছেন বাংলাদেশের তাসকিন রহমান ও বিদ্যা সিনহা মীম এবং ভারতের রুদ্র নীল রায় ঘোষ ও আবীর চ্যাটার্জি ও নবনী।

এ পুরস্কারে বাংলাদেশ ও ভারতের পক্ষ থেকে জুরি কমিটিতে ছিলেন পাঁচজন করে মোট দশজন বিশেষজ্ঞ। বাংলাদেশ থেকে জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন- আলমগীর, সারাহ বেগম কবরী, ইমদাদুল হক মিলন, খোরশেদ আলম খসরু ও হাসিবুর রেজা কল্লোল। আর ভারত থেকে-গৌতম ঘোষ, ব্রাত্য বসু, গৌতম ভট্টাচার্য, অঞ্জন বোস ও তনুশ্রী চক্রবর্তী।

এ ক্ষেত্রে বিচার্য ২০১৮ সালের জুন থেকে চলতি বছরের (২০১৯) জুন পর্যন্ত ভারত ও বাংলাদেশে মুক্তি পাওয়া সিনেমাগুলো।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন বাংলাদেশের জনপ্রিয় সঞ্চালক শাহরিয়ার নাজিম জয়, শান্তা জাহান এবং ওপার বাংলার জনপ্রিয় উপস্থাপক মীর আফসার আলী ও গার্গি রায় চৌধুরী। পুরস্কার বিতরণের ফাঁকে ফাঁকে দুই বাংলার তারকারা জাঁকজমক পারফর্মেন্স দিয়ে দর্শকদের মাতিয়ে রাখেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button