আন্তর্জাতিক

চীনকে কোনো শক্তিই থামাতে পারবে না: জিনপিং

কমিউনিস্ট শাসনের ৭০ বছরপূর্তির দিনে নিজেদের ইতিহাসের অন্যতম বড় সামরিক শক্তির প্রদর্শনী দেখিয়েছে চীন। এদিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান বাণিজ্য-যুদ্ধ, হংকংয়ে স্বাধীনতাকামীর বিক্ষোভ, তাইওয়ান বিতর্ক সত্ত্বেও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দৃঢ়কণ্ঠে ঘোষণা দিয়েছেন, কোনো শক্তিই চীনকে থামাতে পারবে না।

১৯৪৯ সালের ১ অক্টোবর বেইজিংয়ের প্রাণকেন্দ্র তিয়ানআনমেন স্কয়ারে দাঁড়িয়ে কমিউনিস্ট শাসনের ঘোষণা দিয়েছিলেন চীনাদের জাতির পিতা মাও সে তুং। মঙ্গলবার (১ অক্টোবর) সেই একই জায়গায় দাঁড়িয়ে বর্তমান প্রেসিডেন্ট বলেন, চীনের ভিত্তি নাড়াতে পারে, এমন শক্তি নেই। কোনো শক্তি নেই যা চীনের মানুষ ও জাতির অগ্রযাত্রা থামাতে পারবে।

এদির যুদ্ধবিধ্বস্ত দরিদ্র দেশ থেকে চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার ক্ষেত্রে নানা চড়াই-উৎরাইয়ের ঘটনা তুলে ধরার লক্ষ্যে আয়োজন করা হয় বিশেষ প্রদর্শনীর। তবে, বিশ্বের সামনে নিজেদের সামরিক শক্তি জাহির করতে এ প্রদর্শনীতে হাজির করা হয় ১৫ হাজার সেনা, ট্যাংক, ক্ষেপণাস্ত্র, উচ্চপ্রযুক্তির ড্রোনসহ এমন কিছু অস্ত্র, যা আগে কখনো দেখানো হয়নি। এরমধ্যে ছিল উভচর যুদ্ধযান, ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, গাইরোকপ্টার, জাহাজ-ভিত্তিক প্রতিরক্ষা অস্ত্র, আগাম সতর্কতামূলক রাডার, অধিক উচ্চতায় উড়ন্ত ও গভীরতায় ডুবো ক্ষমতাসম্পন্ন ড্রোন।

পিপলস লিবারেশন আর্মি দেখিয়েছে তাদের নতুন উদ্ভাবিত পারমাণবিক অস্ত্র বহনকারী ক্ষেপণাস্ত্র ডিএফ-৪১। এটি সুদূর যুক্তরাষ্ট্রেও আঘাত হানতে সক্ষম। এছাড়াও ছিল ডিএফ-১৭ নামে হাইপারসনিক গ্লাইডার।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button