বিজ্ঞান ও প্রযুক্তি

১০ সেপ্টেম্বর আসছে আইফোন ১১

বাজারে নতুন আইফোন আসার গুঞ্জন চলছিল অনেকদিন ধরেই। এবার সেই গুঞ্জনের পালা শেষ হলো বলে। নতুন আইফোন আগমনের ঘোষণার জন্য তারিখ নির্ধারণ করেছে প্রযুক্তি পণ্য নির্মাতা অ্যাপল। আগামী ১০ সেপ্টেম্বর হলো সেই দিনটি। এ দিন নতুন পণ্য ঘোষণার জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় যুক্তরাষ্ট্রের কুপারটিনোর স্টিভ জব থিয়েটারে আইফোন ১১ উন্মুক্ত করবে অ্যাপল। তাদের পাঠানো আমন্ত্রণপত্রে লেখা রয়েছে ‘বাই ইনোভেশন অনলি’ কথাটি। বিশেষ ওই অনুষ্ঠানের আমন্ত্রণপত্রে সময় উল্লেখ করা হয়েছে ১০ সেপ্টেম্বর সকাল ১০টা।

এই অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালের জন্য তিনটি মডেলের আইফোনের ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। এই মডেলগুলো হবে আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও এক্সআর মডেলের পরবর্তী সংস্করণ। পাশাপাশি হালনাগাদ সংস্করণ আসতে পারে অ্যাপল ওয়াচ ফোরের।

নতুন আসতে যাওয়া আইফোনগুলোর সম্ভাব্য নাম- আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, ও আইফোন ১১। নতুন আইফোনে ফিচার হিসেবে পেছনে তিন ক্যামেরা সেটআপ থাকবে। তবে আইফোন এক্সআরের হালনাগাদ সংস্করণে দুই ক্যামেরার সেটআপই থাকবে।

নতুন আইফোনগুলোতে এ১৩ প্রসেসর ব্যবহৃত হবে। এর আগের সংস্করণগুলোর তুলনায় নতুন আইফোন ব্যাটারির চার্জ বেশিক্ষণ থাকবে। সেসঙ্গে এই সেটগুলোর ওএলইডি ও এলসিডি ডিসপ্লে ব্যবহৃত হবে।

সবকিছু মিলিয়ে এখন কেবল ১০ সেপ্টেম্বরের অপেক্ষায় রয়েছেন আইফোনপ্রেমীরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button