আন্তর্জাতিকলিড নিউজ

করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, আতঙ্কে গোটা বিশ্ব

এখন আতঙ্কের আরেক নাম করোনা ভাইরাস। এই মারাত্মক ভাইরাসের কারণে এখন চীনের প্রতিটি মানুষই যেন ঘরের দরজায় যমদূতের কড়ানাড়া শুনতে পাচ্ছেন। মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই করোনা ভাইরাস। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত করে জানিয়েছেন চীনের চিকিৎসকরা। এনডিটিভি।

তাই আর শুধু চীন নয়, করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছেন গোটা বিশ্বের মানুষ। এখন পর্যন্ত শুধু চীনেই কমপক্ষে ২৫ জন মারা গেছেন, সংক্রমিত আরও ১ হাজার ৭২ জন। এই রোগ নিয়ে তাই এখন গভীর চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। যদিও এখনও পর্যন্ত এই রোগটিকে নিয়ে গোটা দুনিয়ায় স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারি করার পথে হাঁটেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি।

তবে হু কোনো স্বাস্থ্য সতর্কতা জারি না করলেও সতর্ক গোটা বিশ্ব। প্রায় প্রতিটি দেশেই চীন ফেরত মানুষকে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা দিতে হচ্ছে।

এদিকে চীনে মারাত্মক করোনা ভাইরাসের সংক্রমণের কারণে অনেক শহরেই জনজীবন প্রায় অবরুদ্ধ। সে দেশের কয়েকটি শহরকে একেবারে মূল জনজীবন থেকে বিচ্ছিন্ন করে রাখার চেষ্টা করা হচ্ছে। এর ফলে সেখানে একঘরে হয়ে রয়েছেন প্রায় দুই কোটি মানুষ।

এদিকে জেনেভায় এই ভাইরাস নিয়ে দুদিন ধরে জরুরি বৈঠক করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা। যদিও বৈঠক শেষে সাংবাদিকদের উদ্দেশে হু প্রধান টেড্রোস অ্যাধনম ঘেরবায়াস বলেন, “আমি এখনই আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করছি না।”

তিনি বলেন, “যদিও এই ভাইরাসের কারণে চীনে জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে, কিন্তু গোটা বিশ্বের ক্ষেত্রে এটি নিয়ে এখনও স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করার মতো অবস্থা আসেনি।”

তিনি আরও জানান, চীনের বাইরে এখনও অন্যান্য দেশের মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button