আন্তর্জাতিক

বাসার ছাদে ৫৫ হাজার বর্গফুট কৃষি জমি

সবুজে ঘেরা চারপাশ। একদিকে গাছে ঝুলছে নানা জাতের ফল, মরিচ এবং সবজি। অন্যদিকে শোভা পাচ্ছে রঙিন বাহারি ফুলের গাছ। দারুণ এ ফার্মের দেখা মেলে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনে একটি ভবনের ছাদে।
ছাদটিতে করা হয়েছে নানা জাতের ফল, সবজি এবং ফুল গাছের চাষ। আর এসব উৎপাদনে ব্যবহার করা হচ্ছে সংরক্ষিত বৃষ্টির পানি এবং প্রাকৃতিক উপাদান। ছাদের ৫৫ হাজার বর্গফুট জায়গায় গড়ে তোলা এটি নিউইয়র্কের সবচেয়ে বড় রুফটপ ফার্ম।

স্ট্যাচু অব লিবার্টি এবং ব্রুকলিন সানসেট পার্কের অ্যাম্পায়ার স্টেট বিল্ডিং-এর মধ্যবর্তী স্থানে ৮ তলা গ্র্যাঞ্জ ভবনটি অবস্থিত। যার আয়তন ১ লাখ ৪০ হাজার বর্গফুট।

ব্রুকলিন গ্র্যাঞ্জের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বেন ফ্ল্যানার বলেন, আমরা গত ১০ বছরে এ ধরনের ৩টি ফার্ম গড়ে তুলেছি। এখানে উৎপাদন করা হয় বিভিন্ন ধরনের ফসল। রয়েছে টমেটো, গাজর, শশাসহ প্রায় ৬০ থেকে ৭০ জাতের গাছ। এ ফার্মে উৎপাদিত সবজি এবং ফল আমরা আশপাশের বাজার এবং রেস্টুরেন্টে বিক্রি করি।

কর্তৃপক্ষ জানায়, এ ফার্ম গড়ে তোলার মূল উদ্দেশ্য প্রাকৃতিক উপাদানের সঠিক ব্যবহারের মাধ্যমে বেশি পরিমাণে খাদ্য উৎপাদন করা।

বেন ফ্ল্যানার বলেন, আমাদের মূল উদ্দেশ্য যত সম্ভব খাদ্য উৎপাদন করা। তবে এসব উৎপাদনে আমরা কৃত্রিম সার এবং কীটনাশকের পরিবর্তে, প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকি। এছাড়া অতি বৃষ্টির পর নিউইয়র্কের অনেক এলাকাতেই জলাবদ্ধতা দেখা দেয়। আমরা বৃষ্টির পানি সংরক্ষণ করে তা ফার্মে ব্যবহার করি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button