স্বাস্থ্য

প্রস্রাবের বেগ চেপে রাখার ভয়াবহ পরিণাম

কর্মব্যস্ত জীবনে সবাই কমবেশি কাজের মাঝেই ডুবে রয়েছেন! এতে করে অনেকেই কাজের ব্যস্ততায় কিংবা শৌচাগারের অভাবে প্রায়ই নিশ্চয় প্রস্রাবের বেগ চেপে রাখেন! অনেকে আবার আলসেমির কারণেও শেষ মুহূর্ত পর্যন্ত ধৈর্য ধরে চেপে থাকেন। এর ফলাফল কিন্তু খুবই ভয়াবহ।

মানুষের মূত্রথলি কমপক্ষে ৪০০ থেকে ৫০০ মি.লি.লিটার পর্যন্ত মূত্র ধারণ করতে পারে যার পরিমাণ প্রায় দুই কাপ। এই মূত্রথলির আছে প্রসারিত হওয়ার ক্ষমতা। তাই বেগ চেপে রাখলে হয়ত তাৎক্ষণিক কোনো সমস্যার সম্মুখীন হবেন না। তবে নিত্যদিনের এই অভ্যাসে মূত্রথলির পেশি ক্রমাগত দূর্বল হতে থাকে। এর পরিণতি বেশ ভয়াবহ হতে পারে। এর ফলে যেসব সমস্যা দেখা দিতে পারে-

  • প্রস্রাবের বেগ চেপে রাখলেই মূত্রনালীর সংক্রমণ বা ‘ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)’ এ ভুগতে হবে। কারণ প্রস্রাব চেপে রাখলে মূত্রনালীতে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। পর্যাপ্ত পানি পান না করলেও মূত্রনালীর সংক্রমণ দেখা দিতে পারে।
  • ইউরিন ইনফেকশনের লক্ষণ হিসেবে প্রস্রাবে জ্বালাপোড়া, প্রস্রাবের রং পরিবর্তন, রক্ত আসা, তলপেটে ব্যথা, প্রস্রাবে বাজে গন্ধ হতে পারে।
  • নিয়মিত প্রস্রাব আটকে রাখার কারণে মূত্রথলির প্রসারণ ক্ষমতাও নষ্ট হয়ে যায়। এজন্য সবসময়ই প্রস্রাবের বেগ অনুভূত হতে পারে।
  • প্রস্রাব চেপে রাখলে মূত্রথলি পুরোপুরি খালি না হওয়ার সমস্যা দেখা দেয়। এর ফলে মূত্রত্যাগের স্বাভাবিক প্রবাহে বাধা সৃষ্টি হয়। এই সমস্যাকে বলা হয় ‘ইউরিনারি রিটেনশন’।
  • দিনে আপনি কতবার মূত্রত্যাগ করেন? যদিও মানুষ ভেদে তা ভিন্ন হয়। একজন সুস্থ মানুষ দিনে চার থেকে ১০ বার পর্যন্ত মূত্রত্যাগ করতে পারেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button