আন্তর্জাতিক

ঘরে অক্সিজেন তৈরিতে গুগলের শরণাপন্ন ভারতীয়রা

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বিধ্বস্ত গোটা দেশ। সেখানকার বিভিন্ন হাসপাতালে এখন অক্সিজেনের জন্য হাহাকার। এমন পরিস্থিতিতে গুগল সার্চ ইঞ্জিনে অনেক ভারতীয় খুঁজছেন, বাড়িতে কীভাবে অক্সিজেন তৈরি করা যায়, কীভাবে অক্সিজেন সিলিন্ডার তৈরি করা যায়—এমন বিষয়। গুগল সার্চ ইঞ্জিনের পরিভাষায় এসব বিষয় বর্তমানে ‘ট্রেন্ডিং’।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, শুক্রবার ইংরাজিতে ‘হাও টু’ লিখে সার্চ করতে গেলেই গুগল নিজে থেকে যে কয়টি বিকল্প দিচ্ছে, তার মধ্যে শুরুর দিকেই রয়েছে, ‘কীভাবে বাড়িতে অক্সিজেন তৈরি করা যায়—এই বিকল্পটি।

গুগলের এই বিকল্পগুলো স্থির হওয়ার অনেকগুলো শর্তের মধ্যে একটি হলো ‘সার্চ ভ্যালু’। নির্দিষ্ট সময় কোনো বিষয় (টপিক) কত বেশিসংখ্যক মানুষ খুঁজছেন, সেই বিষয়টির ওপর একটা মূল্য নির্ধারিত হয়। একেই বলা হয় ‘সার্চ ভ্যালু’। বাড়িতে কীভাবে অক্সিজেন প্রস্তুত করা যায়’—এর ‘সার্চ ভ্যালু’ শুক্রবার ছিল ১০০। এক সপ্তাহ আগেও এর ‘সার্চ ভ্যালু’ ছিল ১০ থেকে ১৩।

যে রাজ্য থেকে অক্সিজেন বাড়িতে প্রস্তুত করার বিষয়ে সর্বাধিক সার্চ করা হয়েছে, সেই তালিকার ওপরে রয়েছে গুজরাট। এরপর রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ। যত সময় বাড়ছে, ততই মানুষ বেশি করে এই বিষয়টি খুঁজতে চাইছেন। ফলে এর ‘সার্চ ভ্যালু’ বাড়ছে।

গুগল সার্চ ইঞ্জিন যা দেখাচ্ছে, তাতে বর্তমানে ভারতের একটা ছবির আভাস পাওয়া যায়। দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেনের উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি অক্সিজেন সরবরাহের গতি বাড়াতে নতুন পদ্ধতি উদ্ভাবন করার কথাও বলেছেন তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button