জাতীয়

করোনা নিয়ে গুজবে কান দেবেন না : স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভাইরাস নিয়ে কোনো ধরনের মিথ্যা গুজবে কান না দিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা ভাইরাস নিয়ে এক শ্রেণির মানুষ গুজব ছড়ানোর চেষ্টা করছে। এটি কোনোভাবেই কাম্য নয়। মুরগির মাংস খাওয়া, মাস্ক ব্যবহার করা থেকে শুরু করে বিদেশ ফেরত সুস্থ মানুষকে নিয়েও মিথ্যা গুজব ছড়ানোর চেষ্টা চলছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে নার্সিং অধিদপ্তরের নতুন ভবন পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রতিদিন করোনা ভাইরাস নিয়ে আপডেট তথ্য দেওয়া হচ্ছে। পাশাপাশি যা যা করণীয় সেই বিষয়গুলো সম্পর্কে বলা হচ্ছে। সুতরাং করোনা নিয়ে কোথাও কোনো ধরনের গুজব ছড়ানো যাবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার বাইরে অন্য কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের কোনো কথায় কান না দিতে দেশের জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যখাত এখন পুরোপুরি প্রস্তুত। এরই মধ্যে দেশের সকল প্রবেশ পথে দুই লাখেরও বেশি মানুষকে স্ক্রিনিং করা হয়েছে। সন্দেহজনক প্রায় ৭২ জন বিদেশ ফেরত মানুষকে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। দেশে এখন পর্যন্ত কেউ করোনায় আক্রান্ত হয়নি। আর কোনো করোনা আক্রান্ত রোগী যদি চলেও আসে তার চিকিৎসার জন্য সব ধরনের প্রস্তুতি দেশের স্বাস্থ্য খাতের রয়েছে।

তিনি বলেন, বর্তমানে দেশে সরকারি, বেসরকারি মিলিয়ে ৩৭৬টি নার্সিং ইনস্টিটিউট রয়েছে। এসব প্রতিষ্ঠান থেকে প্রতি বছর গড়ে প্রায় ২০ হাজার নার্স বের  হয়ে আসছেন। এই প্রতিষ্ঠানগুলোকে সরকারের নীতিমালার আওতায় আনতে হবে। প্রতিষ্ঠানগুলোর সরকারের নীতিমালা পুরোপুরি মেনে চলতে। নার্সিং পেশাকে আরও আধুনিকায়ন করতে নার্সিং অধিদপ্তরের গুরুত্ব অনেক বলেও জানান মন্ত্রী।

নবনির্মিত নার্সিং অধিদপ্তরের নতুন ভবন সম্পর্কে তিনি বলেন, নতুন ভবনের অবকাঠামোগত সব কাজই প্রায় শেষ হয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী মার্চ মাস থেকে ভবনটিতে কার্যক্রম শুরু করা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন— স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, নার্সিং অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button