খেলা

পারফরমার ক্রিকেটারদের ফিটনেস নিয়ে ছাড় দেওয়া হবে : হাবিবুল বাশার

আগামী ১০ অক্টোবর থেকে শুরু হবে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) ২০১৯-২০ মৌসুমের খেলা। এ লিগ শুরুর আগে প্রতিবারের মতো এবারও খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষার বিপ টেস্ট দিতে হবে। তবে এবার বিপ টেস্টে ১১ পয়েন্ট পেতে হবে ক্রিকেটারদের। যা আগে ছিল ৮-৯ পয়েন্ট। তাই হঠাৎ করে বোর্ডের এমন সিদ্ধান্তে ক্রিকেটারদের মাঝে দেখা মিশ্র প্রতিক্রিয়া গেছে।

এ ব্যাপারে গতকাল সোমবার সাংবাদিকদের বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন জানান, যারা পারফরমার ক্রিকেটার তাদের ব্যাপারে ফিটনেস নিয়ে ছাড় দেওয়া হবে। বিপ টেস্টে ফিটনেস লেভেল ১১ পয়েন্টেই রাখা হয়েছে।

তিনি আরো বলেন, ‘আমরা একটা স্ট্যান্ডার্ড কালচার ফলো করার চেষ্টা করছি। শুধু আমরা না সবাই করে থাকে। আমরা একটা বেঞ্চ মার্ক বেঁধে দিয়েছি। গতবার ৯ ছিলো এবার ১১ করেছি। পেশাদার ক্রিকেটারদের সবার ফিটনেস ঠিক রাখা উচিৎ। তবে এটা নিয়ে এতো হৈ-চৈ করার কিছু নেই।’

পরীক্ষিত ক্রিকেটারদের ফিটনেসের বিষয়ে হাবিবুল বাশার বলেন, ‘নিয়মিত পারফরমার যারা সবসময় পারফর্ম করে আসে আমি এখানে বয়স উল্লেখ করব না, তারা যদি না করে তাহলে আমরা একটু বিচেবনা করব। আমি এখানে কোন বেঞ্চ মার্ক রাখব না। আমরা চিন্তা করব কত হয়। কিন্তু সেটা বলব না যে ১০ করো বা ১০.৫ করো কিংবা ৯ করো। সেটা পুরোপুরি আমাদের বিবেচনায় হবে।’

তিনি মনে করেন, বাংলাদেশের ক্রিকেটকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে ফিটনেস ও ফিল্ডিং এই দুই দিকে দিয়ে এগিয়ে যেতে হবে। ভবিষ্যতে এই দুই বিষয়ের ওপর আরও বেশি গুরুত্ব আরোপ করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button