সারাদেশ

ধুনটের মাঠপাড়া বেইলি ব্রীজ ভেঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বগুড়া প্রতিনিধি: বগুড়ার ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া বেইলি ব্রীজ ভেঙ্গে যাওয়ায় বগুড়ার সাথে ধুনট ও সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে দুই উপজেলার লাখ লাখ মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় অতিরিক্ত বালু বোঝাই ট্রাক পারাপারের সময় ব্রীজ ভেঙ্গে গেলে এ অচলাবস্থার সৃষ্টি হয়।

জানা গেছে, ১৯৯২ সালে ধুনট-শেরপুর পাকা সড়কের মাঠপাড়া উচ্চ বিদ্যালয়ের সামনে গাড়ামারা খালের উপর সড়ক ও জনপথ বিভাগের তত্বাবধায়নে ৬২ মিটার দৈর্ঘ্য বেইলি ব্রীজ নির্মাণ করা হয়। ব্রীজটি নির্মাণের পর থেকেই অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাকসহ বিভিন্ন যানবাহন চালাচল করে। এতে ব্রীজটি গত এক যুগ আগেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। কিন্তু তারপরও জীবনের ঝুঁকি নিয়ে ওই ব্রীজের উপর দিয়ে সকল ধরনের যানবাহন চলাচল করে। যার ফলে এ পর্যন্ত প্রায় ১২বার ব্রীজটি ক্ষতিগ্রস্থ হয়ে চলাচল বন্ধ হয়েছে। সওজ কর্তৃপক্ষ বার বার জোড়াতালি দিয়ে ব্রীজটি মেরামত করেন।

ঘটনার পর স্থানীয়রা জানায় মঙ্গলবার দুপুর দেড়টায় যমুনা নদী থেকে বালু বোঝাই একটি ট্রাক ব্রীজের উপর দিয়ে পারাপার হওয়ার সময় ব্রীজটি ভেঙ্গে যায় ট্রাক চালক অবস্থা বুঝে পানিতে লাফ দিয়ে পালিয়ে যায়। ব্রীজসহ ট্রাকটি পানিতে পড়লে ব্রীজের উপর দিয়ে বাস, ট্রাক ও সিএনজিসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এতে ধুনটের সাথে বগুড়া সদর এবং সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে

জেলা বগুড়ার সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ঝুঁকিপূর্ণ ব্রীজের উপর দিয়ে অতিরিক্ত ওজনের পরিবহন পারাপার করার উপর নিষেধাজ্ঞা জারি হবার পরেও তা অমান্য করে অতিরিক্ত বালু বোঝাই ট্রাক পারাপারের সময় এ দূর্ঘটনা ঘটে। যান চলাচল স্বাভাবিক করার জন্য ভেঙ্গে পড়া ব্রীজটি মেরামত করার প্রস্তুতি নেওয়া হয়েছে। ট্রাক মালিকের উপর আইনী ব্যবস্থা গ্রহন করা হবে।
ধুনট থানার অফিসার ইনচার্জ ইসমাইল হোসেন বলেন, সার্বিক নিরাপত্তার জন্য ভেঙ্গে পড়া ব্রীজটির দুই পশে পুলিশ মোতায়ন করা হয়েছে। ট্রাকের মালিককে খুঁজে বের করার চেষ্টা চলছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button