আন্তর্জাতিক

নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিলেন মাহাথির

নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে মাহাথির জানান, নতুন মালয়ভিত্তিক দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিনের পেরিকাতান ন্যাশনাল বা পাকাতান হারাপানের মতো কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না।

নতুন রাজনৈতিক দল এখনো নিবন্ধিত হয়নি। দলের নাম কী হবে তাও এখনো জানা যায়নি। মাহাথির বলেছেন, “আপাতত দলটিকে বেবাস (স্বতন্ত্র) হিসাবে চিহ্নিত করা হবে।”

এ বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন মাহাথির। এরপরই নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।

৯৫ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, “আমাদের উদ্দেশ্য কূটনীতি ও দুর্নীতি নির্মূল করা। আমরা দেখতে পেয়েছি যে মালয়ের দলগুলি… অতীতে সবসময়ই [সংসদে] দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তবে, এখন নতুন নেতৃত্ব অর্থ লাভের জন্য রাষ্ট্র ক্ষমতাকে ব্যবহার করছে।”

মাহাথির জানান, দলটি মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে।

তিনি বলেন, “আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।”

১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন মাহাথির। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। এ বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button