দুর্যোগবরিশাল বিভাগলিড নিউজসারাদেশ

উপকূলের দিকে ধেয়ে আসছে আম্ফান

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লেন আম্ফান উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শক্তি সঞ্চয় করে অতি প্রবল বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে। ফলে সাগর উত্তাল হয়ে উঠছে।

অধিকাংশ মাছ ধরা ট্রলার নিরাপাদে আশ্রয় নিয়েছে। এদিকে আবহাওয়া অধিদপ্তর পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত পায়রা সমুদ্র বন্দরকে সাত নাম্বার বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় স্থানীয় প্রশাসন স্বেচ্ছাসেবকদের মাধ্যমে সতকর্তামূলক প্রচারণা চালিয়ে যাচ্ছে। প্রস্তুত রাখা হয়েছে সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন পাঁকা স্থাপনা।
আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, ঘূর্নিঝড় আম্ফান ১৯ মে সকাল নয়টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৭২৫কি:মি: দক্ষিন-দক্ষিন পশ্চিমে অবস্থান করছিল। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে ১৯ মে শেষরাত হতে ২০ মে বিকাল অথবা সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্নিঝড় ও আমাবশ্যার প্রভাবে উপকূলীয় এ অঞ্চলের নিমাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। ঘূর্নিঝড়টি এ উপকূল অতিক্রমকালে ভারী বর্ষনসহ ঘন্টায় ১৪০ থেকে ১৬০ কি:মি: বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মাছ ধরার সকল নৌযানকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয় থাকতে বলা হয়েছে।

এদিকে ঘূর্নিঝড় আম্ফান মোকাবেলায় উপজেলা পরিষদের দরবার হলে সোমবার রাত ৯ টার দিকে জরুরী এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপজেলার ১১ ইউনিয়নের চেয়ারম্যান ও সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ উপজেলায় ১৬৩ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া এলাকার বহুতল ভবন গুলো প্রস্তুত রাখা হয়েছে। দূর্যোগ মোকাবেলায় গঠন করা হয়েছে মেডিকেল টিম। পানি বিশুদ্ধকরন ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে।
ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিবি) সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান খান বলেন, ঘূর্ণিঝড় আম্ফান পায়রা বন্দর থেকে বর্তমানে ৬৯০ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে অবস্থান করছে। ঘূর্নিঝড় কেন্দ্রর ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ২২৫ থেকে ২৪৫ কিলোমিটার।
আলীপুর মৎস্য সমবায় সমিতির সভাপতি মো. আনছার উদ্দিন মোল্লা জানান, মাছ ধরা ট্রলার বেশির ভাগই শিববাড়িয়া নদীতে আশ্রয় নিয়েছে। বর্তমানে যেসব ট্রলার সাগরে আছে তাও সন্ধ্যার মধ্যে তীরে আসবে। এছাড়া আলীপুরের আবাসিক হোটেল গুলো জেলেদের আশ্রয়ের জন্য ছেড়ে দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবুল বাসার জানান, তাদের ১৬০ টি প্রাথমিক বিদ্যালয় প্রস্তুত রাখার জন্য বিদ্যালয় প্রধানদের বলা হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, ঘূর্নিঝড় আম্ফান মোকাবেলায় উপজেলার ব্যবহার উপযোগী সকল সাইক্লোন শেল্টারপ প্রস্তুত নাখা হয়েছে। শেল্টারে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে সেব্যাপারে সংশ্লিষ্টদের বলা হয়েছে ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button