খেলা

রুদ্ধশ্বাস জয়ে ইতিহাস গড়ল সিঙ্গাপুর

অনলাইন ডেস্ক :

বাংলাদেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে উঠতে না পারলেও আফগানিস্তানকে হারিয়ে জানান দিয়েছিল এখনও পুরোপুরি শেষ হয়ে যায়নি আন্তর্জাতিক ক্রিকেটের এক সময়ের শক্তিশালী দল জিম্বাবুয়ে। কিন্তু তারা যে এখন ক্ষয়িষ্ণু শক্তি সেটা বুঝতে বেশি সময় দিলেন না অ্যান্ডি ফ্লাওয়ার ও গ্র্যান্ট ফ্লাওয়ারদের উত্তরসূরিরা। ২০ সেপ্টেম্বর আফগানদের বিরুদ্ধে ম্যাচের পর মাত্র ৯ দিনের ব্যবধানে সেই জিম্বাবুয়ে কিনা সিঙ্গাপুরের মতো ‘পুঁচকে’ একটা দলের কাছে হেরে গেল। আর এমন জয়ে ইতিহাসই গড়ল সিঙ্গাপুর। আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ সদস্য দেশের বিপক্ষে এটাই যে এশিয়ার এই দেশটির প্রথম জয়।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে রবিবার দিবাগত রাতে ঘরের মাটিতে শুরুতে ব্যাট করতে নেমে ১৮ ওভারে (বৃষ্টি কারণে ২ ওভার কাটা পড়ে) ৯ উইকেট হারিয়ে ১৮১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় সিঙ্গাপুর।

শুরুতে সিঙ্গাপুরের দুর্দান্ত সূচনা এনে দেন দুই ওপেনার রোহান রাঙ্গারাজান (২২ বলে ৩৯) ও সুরেন্দান চন্দ্রমোহন (১৭ বলে ২৩)। এরপর ২৪ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস আসে টিম ডেভিডের ব্যাট থেকে। আর ২৩ বলে ৪১ রানের ঝড় তোলেন মানপ্রিত। জিম্বাবুয়ের রায়ান বার্ল একাই ৩ উইকেট তুলে নেন।১৮২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২২ রানে ব্রিয়ান চ্যারির উইকেট হারালেও ১৩.১ ওভারে দুই উইকেট হারিয়ে ১৪১ রান তুলে ফেলে জিম্বাবুয়ে। ফলে ২৯ বলে বলে লক্ষ্য দাঁড়ায় ৪১ রানের। ৮ উইকেট হাতে রেখে এমন সহজ লক্ষ্য টপকাতে পারেনি জিম্বাবুয়ে। ফলে ৩৫ বলে ৬৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেললেও দলকে জেতাতে পারেনি শেন উইলিয়ামসন। তবে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে জিম্বাবুয়ান অধিনায়কের হাতেই। এছাড়া ওপেনার চাকাভা ১৯ বলে ৪৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

শেষ ওভারে ঠাণ্ডা মাথায় আসল কাজটা করেন সিঙ্গাপুরের সিদ্ধান্ত সিং। এ ভারতীয় বংশোদ্ভুত বোলারের করা ওই ওভারে মাত্র ১০ রান প্রয়োজন ছিল জিম্বাবুয়ের। কিন্তু দুর্দান্ত নিয়ন্ত্রিত বোলিংয়ের নজির স্থাপন করে মাত্র ৬ রান খরচ করে দলকে ঐতিহাসিক জয় এনে দেন তিনি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button