লিড নিউজ

ভরিতে দেড় হাজার টাকা দাম বাড়ল সোনার

ভরিতে ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দেশের বাজারে ভালোমানের প্রতি ভরি সোনার দাম বেড়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকায়।
বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। রোববার থেকে সোনার এই নতুন দর কার্যকর হয়েছে। বাজুস জানিয়েছে, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট ও বিভিন্ন জটিল সমীকরণের কারণে বিশ^বাজারে সোনার দাম বেড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও বিভিন্ন দাফতরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা স্বর্ণবার আমদানি করতে পারছেন না। তা ছাড়া চাহিদার বিপরীতে জোগান কম থাকায় দেশীয় বুলিয়ন ও পোদ্দার মার্কেটেও সোনার মূল্যবৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সিদ্ধান্ত অনুযায়ী ২২ আগস্ট থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে।
নতুন দাম অনুযায়ী, ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মানের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়ে ৭৩ হাজার ৪৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৩৩৪, ১৮ ক্যারেটের সোনা ৬১ হাজার ৫৮৬ এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ২৬৩ টাকা।
শনিবার পর্যন্ত ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মানের প্রতি ভরি সোনার দাম ছিল ৭১ হাজার ৯৬৭, ২১ ক্যারেটের ছিল ৬৮ হাজার ৮১৮, ১৮ ক্যারেটের ছিল ৬০ হাজার ৭০ এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ছিল ৪৯ হাজার ৭৪৭ টাকা।
রুপা আগের নির্ধারিত দামে রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬, ২১ ক্যারেটের দাম ১ হাজার ৪৩৫, ১৮ ক্যারেটের দাম ১ হাজার ২২৫ এবং সনাতন পদ্ধতির দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button