জাতীয়লিড নিউজ

আমড়ার আকার বড় ও বীজ ছোট করার গবেষণা চলছে

কণিকা অনলাইন :

দেশীয় ফল আমড়ার আকার বড় ও বীজ ছোট করার গবেষণা চলছে। উন্নত জাতের আমড়ার শঙ্করায়ণের মাধ্যমে এ গবেষণা কার্যক্রম চালানো হচ্ছে। কৃষি মন্ত্রণালয় আশা করছে এই গবেষণায় ইতিবাচক ফল পাওয়া যাবে। সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়।

কমিটি সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা অংশ নেন। কমিটির আগের বৈঠকে বলা হয়, দেশের দক্ষিণাঞ্চলের জনপ্রিয় ফল আমড়া সারাদেশে পাওয়া যায়। তবে বর্তমানে বাজারে যে আমড়া পাওয়া যাচ্ছে তার আকার আরো বড় এবং সীডের (বীজ) আকার ছোট করার বিষয়ে গবেষণার সুপারিশ করা হয়।

এ বিষয়ে সোমবারের বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমড়ার আকার বড় ও বীজ ছোট করার গবেষণা চলছে বলে জানান হয়। বলা হয়, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সস্টিটিউট এ পর্যন্ত আমড়ার দুটি উচ্চ ফলনশীল ও গুণগতমানসম্পন্ন জাত অবমুক্ত করেছে। এরমধ্যে বারি আমড়া-১ জাতটি বারোমাসি, ফলের গড় ওজন ৬০ গ্রাম, বীজ ছোট ও নরম এবং খাদ্যোপযোগী অংশ ৭৩ শতাংশ। অন্যদিকে বারি আমড়া-২ দক্ষিণাঞ্চলে জন্মানো স্থানীয় জাতগুলোর মধ্য থেকে নির্বাচন ও মূল্যায়ন প্রক্রিয়ার মাধ্যমে অবমুক্ত করা হয়েছে। জাতটির ফল আকারে বড়, গড় ওজন ১০০ থেকে ১২০ গ্রাম, বীজ তুলনামুলকভাবে বড়। এ জাতটির বীজ ছোট করার জন্য বারি-১ এর সঙ্গে শঙ্করায়ণ কর্মসূচি গবেষণা মাঠে বাস্তবায়ন হচ্ছে। এর মাধ্যমে ছোট বীজবিশিষ্ট বড় আমড়া প্রাপ্তির সম্ভাবনা রয়েছে।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- বৈঠকে সুগার বিট উৎপাদনের পদক্ষেপ গ্রহণের জন্য শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেওয়া এবং আগামী বৈঠকে বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশনের চেয়ারম্যানকে বৈঠকে ডাকার সিদ্ধান্ত হয়। এছাড়া বাংলাদেশে চাষ শুরু হওয়া মধ্যপ্রাচ্যের খেজুর গাছের টিস্যু কালচারের মাধ্যমে খেজুর উৎপাদন বৃদ্ধির জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনকে (বিএডিসি) নির্দেশনা দেওয়া হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button