জাতীয়শিক্ষাঙ্গন

স্কুলে বার্ষিক পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে

চলতি বছর ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। করোনার কারণে চলতি বছর ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে পরীক্ষা হবে শুধু তিন বিষয়ে- বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত। ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে দেড় ঘণ্টায়।

বৃহস্পতিবার মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকের সই করা অফিস আদেশে ফল প্রকাশের এ তারিখ জানানো হয়েছে।

মাউশির অফিস আদেশে বলা হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি হতে ৯ম শ্রেণি পর্যন্ত অনলাইন লটারি আবেদন চলবে ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৫ ডিসেম্বর এবং বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৯ ডিসেম্বর প্রকাশ করা হবে। এ কারণে বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে।

তিনটি বিষয়ের মধ্যে বাংলা ও সাধারণ গণিতে ৩৫ নম্বর থাকবে লিখিত পরীক্ষায়, ১৫ থাকবে এমসিকিউতে। তবে ইংরেজি প্রথম পত্রে ৩০ নম্বর ও দ্বিতীয় পত্রে থাকবে ২০ নম্বর। প্রতিটি পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এর সঙ্গে অ্যাসাইনমেন্টে ৪০ ও স্বাস্থ্যবিধিতে থাকবে আরও ১০ নম্বর।

প্রসঙ্গত, আগামী ২৪ নভেম্বর থেকে মাধ্যমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা শুরু হবে; চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এবার দশম শ্রেণির শিক্ষার্থীরাও নির্বাচনী পরীক্ষায় অংশ নেবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button