জাতীয়

স্মার্ট কার্ড বিতরণ করে টাকা নেওয়ায় দুদকের অভিযান

গাজীপুর সদরের উপজেলা নির্বাচন অফিস হতে বর্তমানে জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। কিন্তু তা প্রদানের জন্য অত্র কার্যালয়ের অফিস সহায়ক আসমা বেগম কার্ড প্রতি ৪০০-৫০০ টাকা ঘুষ দাবি করছেন এবং ঘুষ প্রদান না করলে কার্ড বিতরণে নানাভাবে সেবাপ্রার্থীদের হয়রানি করছেন।

অভিযোগ আমলে নিয়ে দুদক এনফোর্সমেন্ট ইউনিট থেকে তৎক্ষণাৎ জেলা নির্বাচন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হয় এবং অভিযোগটি দ্রুত সুরাহা করার জন্য অনুরোধ করা হয়। এছাড়া তার অধিক্ষেত্রে ভবিষ্যতে এ ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলেও আশ্বস্ত করেন।

তিতাস গ্যাস কর্তৃপক্ষের সাথে যোগসাজশ করে অবৈধভাবে গ্যাস লাইন ব্যবহার করে সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দেওয়া হচ্ছে। মঙ্গলবার রাজধানীর কুড়িলে অবস্থিত “নিউ রাঁধুনি রেস্টুরেন্টে” অভিযান পরিচালনা করে। সরেজমিনে দুদক টিম দেখতে পায়, রেস্টুরেন্টের রান্নাঘরে কয়েকটি সিলিন্ডার গ্যাস রেখে রান্না করার চিত্র দেখা গেলেও প্রকৃতপক্ষে রেস্টুরেন্টের মূল রান্না চলে পাশের একটি আবাসিক ভবনে। সেখানে চারটি বড় বড় বার্নার স্থাপন করে দিনরাত ২৪ ঘণ্টা অবৈধভাবে গ্যাস ব্যবহার করা হচ্ছে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তিতাস গ্যাসের কুড়িল অঞ্চলের সহযোগিতায় বর্তমানে সংযোগ বিচ্ছিন্ন এবং জরিমানা করার প্রক্রিয়া চলমান রয়েছে।

এদিকে চট্টগ্রামের লোহাগড়া থানা নির্বাচন কার্যালয়ে চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমে ছবি এবং ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহের জন্য প্রত্যেকের কাছ থেকে ২০০ টাকা ঘুষ দাবি করা হচ্ছে। অভিযোগটির ব্যাপারে চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি অভিযোগটি আমলে নিয়ে ঘুষবিহীন সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন ও তৎক্ষণাৎ প্রয়োজনীয় ব্যবস্থা চলমান রয়েছে বলে জানান।

জনবল নিয়োগে অনিয়ম ও দুর্নীতি, ভুয়া বিল ভাউচার এর মাধ্যমে আসবাবপত্র মেরামতের অর্থ আত্মসাৎ, সাতক্ষীরা জেলা পরিষদের বিভিন্ন প্রকল্পের অর্থ আত্মসাত ও কৃষকদের নিকট হতে সরকারি ধান ক্রয় কার্যক্রমে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয়, সমন্বিত জেলা কার্যালয় নোয়াখালী, খুলনা ও কুষ্টিয়া হতে আরো ০৪টি অভিযান পরিচালিত হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button