আন্তর্জাতিক

৩৭০ ধারা বাতিলের আগে কাশ্মীর নরক ছিল, দাবি জয়শঙ্করের

জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলির সাইড লাইন বৈঠকে কাশ্মীর ইস্যুতে ভারতের অবস্থান ফের একবার স্পষ্ট করলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি দাবি করেন, ৫ই আগস্টের আগে পর্যন্ত কাশ্মীর একটা নরকের মত পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছিল। ৩৭০ ধারা বতিলের পর থেকে সেখানে সবকিছু স্বাভাবিক হয়েছে।

বুধবার জয়শঙ্কর জানান, কাশ্মীর থেকে অশান্তি দূর করাই ভারতের কেন্দ্র সরকারের কাছে প্রথম চ্যালেঞ্জ। একটাও যাতে প্রাণহানি না হয়, তার জন্য সদা সচেষ্ট সরকার। ২০১৬ সালে বুরহান ওয়ানির মৃত্যুর পর উত্তপ্ত হয়ে কাশ্মীর। সেই পরিস্থিতি আর চায় না কেন্দ্র। সন্ত্রাসকে সমূলে বিনাশ করাই কেন্দ্রের লক্ষ্য।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী মতে কাশ্মীর এখন অনেক শান্ত। বিশ্বকে ভারত বুঝিয়ে দিয়েছে, সদর্থকভাবে চাইলে যে কোনও সমস্যার সমাধান সম্ভব। কোনও তৃতীয় শক্তির কাছে মাথা নত না করেই ভারত কাশ্মীরকে শান্ত করেছে, এখানেই মোদি সরকারের সাফল্য। গত তিন দশকে ৪২ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন কাশ্মীরে। সেই মৃত্যু মিছিল বন্ধ করতে চেয়েছে ভারত। সেই লক্ষ্যে এখন সফল মোদি সরকার।

এদিন জয়শঙ্কর বলেন, ৩৭০ ধারা প্রত্যাহারের পর পাকিস্তান এবং চীন প্রতিক্রিয়া জানিয়েছে। কিন্তু এই দুই দেশের অ্যাজেন্ডা ভিন্ন। পাকিস্তান শুধুমাত্র ভারতের জন্যই তৈরি করেছে জঙ্গি সংগঠনগুলো। জম্মু-কাশ্মীর প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, দীর্ঘ সময় ধরে উন্নয়ন, কর্মসংস্থানের ব্যাঘাত ঘটায় বিচ্ছিন্ন পরিবেশ তৈরি হয়েছে জম্মু-কাশ্মীরে। আর সেটাকেই কাজে লাগাচ্ছে পাকিস্তান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button