খেলা

বন্ধন ছিন্নের বেদনায় মেসির কান্না

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিদায় অভিশাপ’ কবিতায় বলা এই কথাটিই যেন সত্যি হয়ে গেল ফুটবল বিস্ময় লিওনেল মেসির বেলায়। ছিন্ন হয়ে গেল বার্সেলোনার সঙ্গে তার ২১ বছরের সম্পর্কের বন্ধন। রোববার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে প্রিয় ক্লাবকে বিদায় বলে দিলেন এই ফুটবল জাদুকর। ইচ্ছার বিরুদ্ধেই ক্লাব ছাড়ছেন, অশ্রুসিক্ত মেসি বাষ্পরুদ্ধ কণ্ঠে বারবার জানালেন এটাও।
ক্যাম্প ন্যুর বাইরে হাজারো ভক্তের ভিড়। সংবাদ সম্মেলন কক্ষে প্রথম সারিতে বসা মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো। পাশাপাশি চেয়ারে বসা মেসি-রোকুজ্জো দম্পতির তিন ছেলে। ঘড়ির কাঁটায় বাংলাদেশ সময় বিকাল ৪টা। সম্মেলন কক্ষে প্রবেশ করলেন এই ফুটবল সেনসেশন। সেই কিশোর কাল থেকেই খেলেছেন একটি ক্লাবে। জীবনভর শুনে এসেছেন, মেসি যতটা না আর্জেন্টাইন তার থেকেও মেসি অনেক বেশি বার্সেলোনার। কি করেননি বার্সার জন্য! ক্লাবের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, ১০ বার লা লিগাসহ জিতেছেন ৩৫টি শিরোপা। সব কিছুই যেন কেবলই সংখ্যা!
মেসি কান্নাভেজা কণ্ঠে বলে চলেছেন, এখানে (বার্সেলোনা) থাকার জন্য আমি সব কিছু করেছি। আমার আর কিছুই বলার নেই। ক্লাব সভাপতি সব কিছু পরিষ্কার করেছেন। ক্লাব বিশাল ঋণের মধ্যে আছে। আর ঋণ বাড়াতে চাই না।’
থাকতে চেয়েও থাকতে পারেননি এই দুঃখবোধই বেশি পোড়াচ্ছে মেসিকে। বলেছেন, ‘ক্লাবে থাকার জন্য আমি ৫০ শতাংশ বেতন কমিয়েছিলাম। যদিও অনেক গণমাধ্যমই বলছে, আমাকে আরও ২০ শতাংশ বেতন কমানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। এটা পুরোপুরিই মিথ্যা।’ আবেগঘন ভাষায় মেসি বলেন, সময়টা এখন অনেক কঠিন। অনেক বছর ধরে তিনি অনেক কিছুর সাক্ষী ছিলেন। এখানে যা কিছু পেয়েছি সবই অসাধারণ।’ কোপা চলাকালীন ৩০ জুন ফ্রি এজেন্ট হয়ে যান মেসি। এরপর অন্য ক্লাবগুলোর সঙ্গে তার কথা বলার সুযোগ ছিল। কিন্তু বার্সায় থেকে যাওয়ার সম্ভাবনা জোরালো হয়ে ওঠে। অর্ধেক বেতনেও থেকে যেতে চান জানিয়ে দেন মেসি। ন্যু ক্যাম্পই এই ফুটবল সেনসেশনের ঠিকানা হতে যাচ্ছে, এটাই ধরে নেন সবাই। কিন্তু বৃহস্পতিবার হঠাই যেন বিনা মেঘে বজ্রাঘাত! লা লিগায় ফেয়ার প্লের কারণ দেখিয়ে মেসিকে তাদের পক্ষে রাখা সম্ভব হচ্ছে না, জানিয়ে দেয় ক্লাব কর্তৃপক্ষ।
এখন এই ফুটবল জাদুকরের নতুন ঠিকানা কোনটা হতে যাচ্ছে, এ নিয়ে চলছে জোর জল্পনা-কল্পনা। ফরাসি জায়ান্ট পিএসজি (প্যারিস সেন্ট জার্মেই) তার সম্ভাব্য গন্তব্য বলে মিডিয়াতে জোর গুজব। সংবাদ সম্মেলনে অবশ্য খোলসা করে কিছুই বলেননি মেসি। তবে পিএসজিতে সম্ভাবনা আছে সেটাও উল্লেখ করেছেন এই আর্জেন্টাইন। তার ভাষায়, পিএসজিতে সম্ভাবনা আছে। তবে কোনো কিছুই চূড়ান্ত নয়। অনেক ক্লাব থেকেই প্রস্তাব আসছে। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।’
আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button