আন্তর্জাতিক

একদিনে বিশ্বে ১২ সহস্রাধিক মৃত্যু, শনাক্ত সাড়ে ৬ লাখ

টানা দ্বিতীয় দিনের মতো ২৪ ঘণ্টায় ১২ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব। শুধু যুক্তরাষ্ট্রেই মারা গেছেন রেকর্ড ৩২শ’ মানুষ।  এ নিয়ে মহামারির ১১ মাসে করোনায় মৃতের সংখ্যা ছাড়ালো ১৫ লাখ ৭৫ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারে এ তথ্য পাওয়া যায়।  এ ওয়েবসাইটটির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে সাড়ে ছয় লাখ মানুষের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে।

বর্তমানে বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ছয় কোটি ৯২ লাখ।  আর সুস্থ হয়েছেন চার কোটি ৭৯ লাখ ৮২ হাজার ১৯ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে।  তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন এক কোটি ৫৮ লাখ ২০ হাজার ৪২ জন।  মৃত্যু হয়েছে দুই লাখ ৯৬ হাজার ৬৯৮ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯৭ লাখ ৬২ হাজার ৩২৬ জন এবং মারা গেছে এক লাখ ৪১ হাজার ৭৩৫ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত ৬৭ লাখ ৩০ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন।  মৃত্যু হয়েছে এক লাখ ৭৯ হাজার ৩২ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২৫ লাখ ৪১ হাজার ১৯৯ জন। আর মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৭১৮ জনের।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২৩ লাখ ২৪ হাজার ২১৬ জন।  এর মধ্যে মারা গেছেন ৫৬ হাজার ৬৪৮ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়।  এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button