দুর্যোগসারাদেশ

মা ইলিশ ধরার অপরাধে ১৭ জেলের কারাদণ্ড

ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের অপরাধে ১৭ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যার পর সদর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম মো. কামাল হোসেন এ দণ্ডাদেশ প্রদান করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. ছমির, মো. কালু হাওলাদার, আব্দুল মন্নান, মো. ইসমাইল, মো. আল আমিন, মো. রাসেল, মনির হোসেন, মো. হাসান, মো. হোসেন, মো. আতিক, মো. আরিফ, নুর উদ্দিন, মো. জসিম, মোস্তাফিজুর রহমান, সোহাগ, মো. আরিফ ও সোলায়মান।

এদের মধ্যে ছমির ও কালু হাওলাদারের বাড়ি পটুয়াখালী জেলার বাউফল উপজেলায়। বাকিদের বাড়ি ভোলা সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে।

বুধবার (১৬ অক্টোবর) মধ্যরাত থেকে পরদিন বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীর হাজিরহাট, ইলিশা, ভাংতির খাল ও ভোলার খাল পয়েন্ট থেকে এদের আটক করা হয়। এ সময় এদের সঙ্গে থাকা প্রায় তিন হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে প্রশাসন।

সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, বুধবার মধ্য রাত থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মৎস্য বিভাগ, নৌ পুলিশ ও কোস্টগার্ড ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদীতে যৌথ অভিযান চালায়।

এ সময় হাজিরহাট, ভোলার খাল, ভাংতির খাল ও ইলিশা পয়েন্ট থেকে ১৭ জেলেকে আটক করা হয়। পরে এদের প্রত্যেককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর করে কারাদণ্ড প্রদান করা হয়। জব্দকৃত জাল আগুনে পুড়ে ধ্বংস করা হয়েছে। মা ইলিশ রক্ষায় আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মৎস্য বিভাগের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এ কর্মকর্তা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button