দুর্যোগ

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আশঙ্কা

করোনাভাইরাসের মধ্যেই উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। সাগরের দক্ষিণ-পূর্ব অংশ ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সৃষ্টি হয়েছে নিম্নচাপ। শেষ পর্যন্ত এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়া ও পরিবেশ বিশেষজ্ঞরা।
শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে শনিবার সকাল ৬ টায় (উত্তর অক্ষাংশ১০.৮ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ ৮৭.৯ডিগ্রি) দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
পূর্বাভাসে বলা হয়- রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা ও রাজশাহী বিভাগের দু’এক  জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিহতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পূর্বাভাসে আরো বলা হয়, খুলনা বিভাগসহ মাইজদীকোর্ট অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি কিছু এলাকায় প্রশমিত হতে পারে।
অপর এক সতর্কবার্তায় দেশের সমুদ্রবন্দরগুলোতে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
শনিবার চার নম্বর আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণপূর্ব  বঙ্গোপসাগর  ও  তৎসংগ্ন  আন্দামান  সাগর  এলাকায়  (১০.৮ ডিগ্রি উত্তর  অক্ষাংশ  এবং  ৮৭.৯ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থানরত নিম্নচাপটি সামান্য পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংগ্ন এলাকায় অবস্থান করছে। এটি শনিবার সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার  সমুদ্রবন্দর থেকে ১২৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর  থেকে ১৩১০ কিলোমিটার দক্ষিণে  এবং  পায়রা  সমুদ্র  বন্দর  থেকে  ১২৭০ কিলোমিটার  দক্ষিণে  অবস্থান  করছিল।
এটি  আরো  ঘনীভূত  হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
নিম্নচাপ কেন্দ্রের  ৪৪  কিলোমিটারের  মধ্যে  বাতাসের  একটানা  সর্বোচ্চ  গতিবেগ  ঘণ্টায়  ৪০  কিলোমিটার  যা  দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম,  কক্সবাজার,  মংলা  ও  পায়রা  সমুদ্র  বন্দরসমূহকে এক  নম্বর  দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলাহয়েছে। উত্তর বঙ্গোপসাগর  ও  গভীর  সাগরে অবস্থানরত সকল  মাছ  ধরার  নৌকা  ও  ট্রলারকে গভীর  সাগরে  বিচরণ  না করতে বলা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button