খেলা

চ্যাম্পিয়ন্স লিগের ড্র আজ রাতেই

প্রায় দুই সপ্তাহ আগে শুরু হয়েছে ইউরোপিয়ান লিগগুলো। এবার ক্লাব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগরে ঘণ্টা বাজার অপক্ষো। আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ক্লাব ফুটবলের ২০১৯-২০ মৌসুমের সর্বোচ্চ আসরটি শুরু হতে যাচ্ছে। তার আগে আজ হতে যাচ্ছে গ্রুপ পর্বের ড্র। চ্যাম্পিয়ন্স লিগের ড্র মানেই ‘মৃত্যুকূপ’ নিয়ে জল্পনা-কল্পনা।

ইউরোপের শীর্ষ লিগগুলোর ৩২টি ক্লাব চার দল করে ভাগ হবে মোট আটটি গ্রুপে। কে পড়ছে কোন গ্রুপে, কার প্রতিপক্ষ হচ্ছে কে- সেটিই ড্র ভাগ্যে নির্ধারিত হবে আজ। বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে সেই অনুষ্ঠান।

এবারের ড্রতে সম্ভাব্য মৃত্যুকূপের দল হিসেবে দেখা হচ্ছে ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পারকে। গত আসরের শেষ চারে খেলা ক্লাবটি লিগের অবস্থান অনুসারে পট-২-এ স্থান পেয়েছে। হ্যারি কেনরা প্রতিপক্ষ হিসেবে পেতে পারে বার্সেলোনা, জুভেন্তাস বা পিএসজির একটি এবং ভ্যালেন্সিয়া ও আরবি লিপজিগকে।

চলুন দেখে নেয়া যাক কোন পটে কোন কোন ক্লাব রয়েছেন :

পট ১ :
লিভারপুল, চেলসি, বার্সেলোনা, ম্যানসিটি, জুভেন্তাস, বায়ার্ন, পিএসজি, জেনিত

পট ২ :
রিয়াল মাদ্রিদ, অ্যাথলেটিকো মাদ্রিদ, বরুশিয়া ডর্টমুন্ড, ন্যাপোলি, শাখতার দোনেৎস্ক, টটেনহাম, বেনফিকা ও আয়াক্স

পট ৩ :
লেভাকুসেন, রেড বুল সালজবুর্গ, অলিম্পিয়াকোস, ভ্যালেন্সিয়া, ইন্টার মিলান, দিনামো জাগরেব, লোকোমোটিব মস্কো ও অন্য একটি দল

পট ৪ :
জেঙ্ক, গ্যালাতাসারে, আরবি লিপজিগ, রেড স্টার বেলগ্রেড, অ্যাটালান্টা, লিলে ও অন্য একটি দল।

যেভাবে ড্র হবে :

একটি দেশের দুটি ক্লাব একই গ্রুপে খেলবে না। রাশিয়া ও ইউক্রেনের ক্লাবগুলোকেও রাখা হবে আলাদা গ্রুপে।

যেসব দেশের একাধিক ক্লাব জায়গা পেয়েছে গ্রুপ পর্বে, সেসব ক্লাবকে দুই ভাগ হয়ে মঙ্গলবার ও বুধবারে খেলতে হবে। যেমন ইংল্যান্ডের দুটি ক্লাব ‘এ’, ‘বি’, ‘সি’ অথবা ‘ডি’ গ্রুপে সুযোগ পেলে বাকি দুটি ক্লাবে স্বয়ংক্রিয়ভাবেই ‘ই’, ‘এফ’, ‘জি’ অথবা ‘এইচ, গ্রুপে পড়বে।

এক নম্বর পটে জায়গা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়নস, ইউরোপা লিগ চ্যাম্পিয়ন ও শীর্ষ ছয়টি দেশের ছয় চ্যাম্পিয়ন। বাকি পটের জায়গা নির্ধারিত হয়েছে উয়েফার ক্লাব কোএফিশিয়েন্ট র‍্যাঙ্কিং মেনে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button