অর্থনীতি

মোবাইল ব্যাংকিংয়ে দেয়া যাবে আয়কর

রাজধানী ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৪ নভেম্বর)। এবার করদাতাদের সহজে ও দ্রুত সময়ের আয়কর পরিশোধের সুবিধার্থে মোবাইল ব্যাংকিং সেবা চালু করছে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর)।

মেলায় বিকাশ, রকেট, ইউপে, শিওর ক্যাশ ও নগদ- এর মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ই-পেমেন্ট সেবা দেয়া হবে। এতে সহজে মোবাইল ফোন ব্যবহার করে কর দিতে পারবেন করদাতারা।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এনবিআরসহ মেলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সীমিত লেনদেন করা যায়। তাই প্রান্তিক করদাতাদের সুবিধ‌ার্থে এ সেবা চালু করা হয়েছে। যারা কম টাকার কর প্রদান করে তারা এ সেবায় উপকৃত হবেন।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর- স্লোগানে আগামী বৃহস্পতিবার দেশব্যাপী আয়কর মেলা শুরু হবে। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। সব মিলিয়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হবে মেলা। মেলার তিন হাজার কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবছরের মতো করদাতাদের জন্য এবারের আয়কর মেলায় কর বিবরণী থেকে শুরু করে পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। একই ছাদের নিচে মিলবে সব সেবা। করদাতাকে শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে।

অন্যান্য বারের যেসব সুযোগ সুবিধার ছিল তার পাশাপাশি মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ থাকবে।

গত বছর আয়কর মেলায় ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ নাগরিক সেবা নেন। রিটার্ন জমা হয় চার লাখ ৮৭ হাজার ৫৭৩টি। কর আদায় হয় ২৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। আর নতুন নিবন্ধন নিয়েছে ৪৫ হাজার ৪৩৭ জন করদাতা।

উল্লেখ্য, কারো আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হলে রিটার্ন দেয়া বাধ্যতামূলক। নারীর ক্ষেত্রে এই সীমা তিন লাখ। ব্যক্তি শ্রেণির করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে আছে জরিমানার বিধান রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button