অর্থনীতি

লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কর আদায় করেছে কর অঞ্চল বগুড়া

এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কর আদায় করেছে বগুড়া কর অঞ্চল। ২০১৮-১৯ করবর্ষে ৩৯৪ কোটি টাকা টার্গেট অতিক্রম করে আদায় হয়েছে ৪০৩ কোটি টাকা। চলতি করবর্ষেও সেই লক্ষ্যমাত্রা অতিক্রম হবে বলে আশা করা হচ্ছে। একই সঙ্গে আয়করদাতার সংখ্যা বাড়াতেও উদ্যোগ নিয়েছেন কর্মকর্তারা। সামনে আয়কর মেলায় করদাতা ও টিআইএন ধারীর সংখ্যাও বাড়ানোর লক্ষ্য রয়েছে তাদের। কর অঞ্চল বগুড়ার উপ-কর কমিশনার (সদর দফতর প্রশাসন) হাবিবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

কর অঞ্চল বগুড়া সূত্রে জানা গেছে, বগুড়া, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও গাইবান্ধা জেলা মিলে কর অঞ্চল, বগুড়া। সেপ্টেম্বর পর্যন্ত এ কর অঞ্চলে দেড় লাখ টিআইএন ধারীর তালিকা পাওয়া গেছে। প্রতিষ্ঠাকালে টিআইএন ধারী ছিল ৪৫ হাজার। ২০১৮-১৯ কর বর্ষে আয়কর আদায়ে কর অঞ্চল বগুড়ার লক্ষ্যমাত্রা ছিল ৩৯৪ কোটি টাকা। সেই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আদায় হয়েছে ৪০৩ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভুঁইয়ার সার্বিক নির্দেশনায় এ অঞ্চলের কর্মকর্তারা কাজ করছেন। চলতি করবর্ষেও সেই টার্গেট অতিক্রম হবে বলে আশা করছেন কর্মকর্তারা।

কর অঞ্চল বগুড়ার কর্মকর্তারা জানান, আগামী ১৩ নভেম্বর এ অঞ্চলের ২৮ জনকে সেরা করদাতার সম্মাননা দেওয়া হবে। সর্বোচ্চ আয়কর প্রদানকারী করদাতা, দীর্ঘমেয়াদি কর প্রদানকারী, সর্বোচ্চ আয়কর প্রদানকারী (মহিলা), তরুণ সর্বোচ্চ আয়কর প্রদানকারী করদাতা এই চার ক্যাটাগরিতে চার জেলার সাতজন করে ২৮ জন সম্মাননা পাবেন।

হাবিবুর রহমান জানান, টিআইএনধারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। বগুড়ায় ১৩ নভেম্বর আয়কর সম্মাননা ও ১৪ তারিখ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত আয়কর মেলা হবে। সেখানে টিআইএনধারীর সংখ্যা বাড়বে। মেলায় বিনামূল্যে ই-টিআইএন পাবে।

তিনি প্রত্যাশা করেন, নতুন টিআইএনধারীরা আয়কর ফাইলও খুলবেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button