শিক্ষাঙ্গন

সমাপনী পরীক্ষা গ্রহণে বিকল্প ব্যবস্থা শিক্ষা অধিদপ্তরের

আন্দোলনরত প্রাথমিক শিক্ষকরা সমাপনী পরীক্ষা বর্জন করলে বিকল্প হিসেবে হাইস্কুল ও মাদ্রাসা শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

মঙ্গলবার (৫ নভেম্বর) বিষয়টি জানিয়ে অধিদপ্তর থেকে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়েছে।

শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, শিক্ষকদের সমাপনী পরীক্ষা বর্জনের ঘোষণাতেই বিকল্প ব্যবস্থায় পরীক্ষা নেওয়ার চিন্তা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। বিকল্প হিসেবে হাইস্কুল ও মাদ্রাসা শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনা করা হবে। এ বিষয়ে প্রস্তুতি নিতে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

এ দিকে আগামী ১৩ নভেম্বরের মধ্যে প্রধান শিক্ষকদের ১০ম ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতনের দাবি বাস্তবায়ন না হলে প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জন করবেন প্রাথমিকের শিক্ষকরা। পুলিশের বাধায় পণ্ড হয়ে যাওয়া শিক্ষকদের মহা সমাবেশ শেষে এ ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়, শিক্ষকদের বিভিন্ন দাবির প্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণে সমস্যা সৃষ্টি হতে পারে। তাই যেসব কেন্দ্রে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা কেন্দ্রসচিব বা পরিদর্শকের দায়িত্ব পেয়েছেন সেসব কেন্দ্রে হাইস্কুল বা মাদ্রাসার প্রধান শিক্ষক, সুপার বা সহকারী শিক্ষকদের দ্বারা পরীক্ষা পরিচালনার প্রস্তুতি গ্রহণ করতে বিশেষভাবে অনুরোধ করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button