শিক্ষাঙ্গন

সাইবার সিকিউরিটি নিয়ে নির্ভয়ের কর্মশালা

জাতিসংঘ ঘোষিত সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে ওঠা স্বেচ্ছাসেবী সংগঠন ‘নির্ভয়’। শিশুশিক্ষা নিশ্চিতকরণ ও স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়নের জন্যও কাজ করছে সংগঠনটি।

এরই ধারবাহিকতায় শনিবার (২ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে সাইবার সিকিউরিটি বা অনলাইন নিরাপত্তা বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কলেজের উচ্চমাধ্যমিক এবং স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটি সম্পর্কে ধারণা দেওয়া হয়।

প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে কর্মশালায় সেশন পরিচালনা করেন আইটি বিশেষজ্ঞ এবং উপজেলা আইসিটি অফিসার শাহ প্রাণ তারেক, ইয়ং বাংলা-সিআরআই’র ময়মনসিংহ জেলা সমন্বয়ক এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৫ এর বিজয়ী ঝরামনি বিশ্বাস এবং নির্ভয়ের প্রতিষ্ঠাতা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. আরিফুল ইসলাম।

কর্মশালায় সাইবার নিরাপত্তা, সাইবার অপরাধ, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা, স্মার্টফোন এবং অ্যাপস ব্যবহারে সচেতনতা, অনলাইনে লেনদেনে সতর্কতা, সাইবার অপরাধের শাস্তিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

প্রসঙ্গত, সাইবার সিকিউরিটি সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে ‘নির্ভয়’ অক্টোবর মাসব্যাপী অনলাইন ক্যাম্পেইনসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button