বিনোদন

বসন্ত ও ভালোবাসা মিলেমিশে উৎসবমুখর ঢাকা

ভালোবাসা নিয়ে প্রকৃতিতে আগমন ঘটছে ঋতুরাজ বসন্তের । বসন্ত ও ভালোবাসা দিবসকে বরণ করে নিতে প্রস্তুত ঢাকাবাসী। বসন্ত ও ভালোবাসা দিবসকে বরণ করতে প্রকৃতির সাথে পাল্লা দিয়ে বিভিন্ন আয়োজন রাজধানী জুড়ে। সবমিলিয়ে বসন্ত ও ভালোবাসা মিলেমিশে উৎসবমুখর ঢাকা ।

বরাবরের মতই বসন্ত উপলক্ষে নগরবাসীর প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলার বটতলা ও ধানমন্ডির রবীন্দ্র সরোবর। এছাড়াও বুলবুল ললিতকলা একাডেমি (বাফা), ছায়ানট বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে নগরবাসীকে উৎসবের আমেজ দিতে আয়োজন করা হয়েছে নানামুখী আয়োজনের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের আয়োজনে সকাল ৭ টায় ক্লাসিকাল দিয়ে উৎসব শুরুহবে চলবে ১১টা পর্যন্ত। বিকাল ৩.৩০ থেকে রাত ৮ টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিবে বিভিন্ন সংগঠন।

বরাবরের মতই সমগীতের আয়োজনে পহেলা ফাল্গুন থাকছে ‘সমগীত বসন্ত উৎসব’। ‘গানে-প্রাণে উঠুক জেগে পাহাড় নদী বন’ এই স্লোগান সামনে রেখে বসন্ত-উৎসবের ১৪তম আয়োজন করছে তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় উৎসব উদ্বোধন করবেন অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক।

সকাল ৮.৩০ থেকে শুরু হওয়া দিনব্যাপী আয়োজনে থাকছে প্রকৃতি মঙ্গলযাত্রা, তবলার লহরা, নাচ, আবৃত্তি, সঙ্গীত পরিবেশন ।গান গাইবে ঢাকা সমগীত, সায়েম রানা, আরমিন মুসার কয়ার গ্রুপ ঘাসফড়িং,সমগীত, সহজিয়া, সর্বনাম – লীলা ,বাংলা ফাইভ, কফিল আহমেদ ও বন্ধু শিল্পীরা, গানের দল ও কৃষ্ণকলি।

শোবিজ এন্টারটেইনমেন্টের আয়োজনে রবীন্দ্র সরোবরে থাকছে তিন দিন ব্যাপী আয়োজন।১৩-১৫ ফেব্রুয়ারি শীতকালীন ও বসন্তের বাহারি পিঠা পুলি উৎসব। ভালোবাসা দিবসে রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে থাকবে থাকবে তাহসান ও টিনা, তপু ও আলিফ, প্রত্যয় খান ও নদী এবং সবশেষে থাকবে ব্যান্ড দল অ্যাশেজ। ১৫ ফেব্রুয়ারি ভ্যালেনটাইনজি রক ফেস্টিভ্যাল এ গান পরিবেশন করবেন ব্যান্ড দল ব্ল্যাক , দূরবীন, বে অফ বেঙাল, ছারপোঁকা, ডাকনাম ,মেট্রিক্যাল, এবং গণন্তব্যহীন।

এছাড়াও সরোবরে উৎসব প্রাঙ্গনে থাকছে ঐতিহ্যবাহী ও সুস্বাদু নানা রকম শীতকালীন ও বসন্তের বাহারী খাবার ও পিঠা পুলির আয়োজন, সেই সাথে মেহেদী উৎসব, ফটো বোথও থাকছে। এছাড়াও থাকছে মিলন-মেলা, বিভিন্ন খেলাধুলা, বসন্তের সাজে সাজো, ভ্যালেনন্টাইনের সেরা জুটি, সেলিব্রেটি আড্ডা, রেড কার্পেট, এসএমএস কন্টেস্ট, সেলফি-জোন, মজার-টক-শো ও বহুরূপি সাংস্কৃতিক ও মনোজ্ঞ অনুষ্ঠানের সমাহার।

ছায়ানটে সন্ধ্যা ৬.৩০ এ ছায়ানটের শিল্পীদের অংশগ্রহণে থাকছে ‘ছায়ানটের বসন্তবরণ অনুষ্ঠান’। ছায়ানটের হলরুমে উৎসব উপলক্ষে থাকবে সঙ্গীত পরিবেশন,দলীয় ও একক নৃত্য।

বসন্তকে বরণ করতে নানা আয়োজন হাতে নিয়েছে ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ১৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগ আয়োজন করে বসন্ত উৎসবের। এছাড়া আগামী ১৫ ফেব্রুয়ারি (রোববার) বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ ভাষা শহীদ রফিক ভবন প্রাঙ্গনে দিনব্যাপী ‘বসন্তোৎসব’ পালন করবে। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে বসন্ত বরণ করবে ব্যাবস্থাপনা বিভাগ।

পুরান ঢাকার ওয়াইজ ঘাটে অবস্থিত বুলবুল ললিতকলা একাডেমিতে (বাফা) আদি ঢাকা সাংস্কৃতিক জোট ও বাফার আয়োজনে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। পুরান ঢাকার বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে বসন্তবরণ উৎসব।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button