বিনোদন

যে অভিনেত্রীরা ঐতিহাসিক চরিত্রে অভিনয় করেছেন

বলিউডের জোয়ার বদলে যাচ্ছে। এখন অভিনেত্রীরা শুধু নমনীয়-কমনীয় চরিত্রেই অভিনয় করেন না, একইসঙ্গে অস্ত্র হাতে তারা শত্রুর বিরুদ্ধে লড়াই করার মতো কঠিন এবং দুর্দান্ত চরিত্রে নিজেকে তুলে ধরেন। মা-বোন-প্রেমিকার চরিত্রের পাশাপাশি যোদ্ধার ভূমিকায় যে কয়জন অভিনেত্রী অভিনয় করেছেন তা তুলে ধরা হলো।

কৃতি শ্যানন

কৃতি শ্যানন খোলামেলা পোশাকে ফটোশুট করার কারণে বেশি আলোচনায় এলেও পানিপথের তৃতীয় যুদ্ধের ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমায় অভিনয় করে নিজেকে বলিউডের শক্ত অবস্থানে নিয়ে গেছেন। আশুতোষ গোয়ারিকর পরিচালনায় এই সিনেমায় অভিনয়ের পর থেকে কৃতি শ্যাননকে মুকুটবিহীন রানি বলা হয়। তার অভিনীত প্রথম ঐতিহাসিক সিনেমা পানিপথ। সিনেমার শুটিং চলাকালীন সিনেমার প্রথম পোষ্টার শেয়ার করে ছবির ক্যাপশনে লিখেন, ‘প্রভাতি বাই- সত্যিকারের রানির মুকুটের দরকার নাই।’

কঙ্গনা রানাওয়াত

কঙ্গনা রানাওয়াতকে তার অভিনয় প্রতিভার জন্য ‘বলিউডের রানি’ বলা হয়। এই অভিনেত্রীর ঝুড়িতেও রয়েছে ঐতিহাসিক সিনেমা ‘মনিকর্নিকা: দ্য কুইন অব ঝাঁসি’। ঝাঁসির রাণী লক্ষ্মীবাঈয়ের কাহিনি নিয়ে নির্মিত ছবিতে অভিনয়ের পাশাপাশি ছবিটির কিছু অংশ পরিচালনা করেছেন তিনি। তার এই চরিত্র দেখলে বোঝা যায়, তিনি নমনীয় চরিত্রে অভিনয়ের পাশাপাশি একজন সাহসী যোদ্ধার চরিত্রেও অভিনয়ে সমান পারদর্শী।

দীপিকা পাড়ুকোন

সঞ্জয় লীলা বানশালীর পরিচালনায় ‘পদ্মাবত’ সিনেমায় রানি পদ্মিনী চরিত্রে অভিনয় করে বলিউডে সিনেমায় নিজের অবস্থান আরও শক্তিশালী করেছেন। রণবীরের বিপরীতে তিনি অভিনয় করেছেন। ১৯০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সিনেমায় অভিনয় করে ব্যাপক সাড়া ফেলে দেন তিনি। ছবিতে নাম ভূমিকায় অভিনয় করে নিজের সেরাটা দিয়েছেন বলিউডের এই সু্ন্দরী।

প্রিয়াঙ্কা চোপড়া

বাজিরাও মাস্তানী সিনেমা নিয়ে একাধিক বিতর্ক থাকলেও এই সিনেমায় প্রিয়াঙ্কা চোপড়ার অভিনয় নিয়ে কোন বিতর্ক নেই। এই সিনেমায় পেশওয়া বাজিরাও ও তার দ্বিতীয় স্ত্রীর প্রেমের গল্প তুলে ধরা হয়েছে। বাজিরাওয়ের প্রথম স্ত্রী কাশীবাইয়ের চরিত্রে  অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া।

ঐশ্বরিয়া রাই বচ্চন

মুঘল সম্রাট আকবর ও তার স্ত্রী যোধার প্রেমের গল্প নিয়ে নির্মিত ‘যোধা আকবর’ ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন হৃতিক রোশন ও ঐশ্বরিয়া রাই বচ্চন। অনুগ্রহ,  নমনীয়তা, সৌন্দর্য এবং শক্তি দিয়ে সিনেমায় নিজের চরিত্র অনবদ্যভাবে তুলে ধরেছেন তিনি। আশুতোষ গোয়ারিকরের এই সিনেমায় যোবাইদা চরিত্রে যুদ্ধের সময়ও রাজকীয় পোশাকে ছিলেন ঐশ্বরিয়া।  সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button