আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দেয়া ২ জ্যেষ্ঠ কর্মকর্তা বরখাস্ত

অভিশংসন বিচারে সাক্ষ্য দেওয়া দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় গতকাল শুক্রবার ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) মার্কিন রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড এবং মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের ইউক্রেনবিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্নেল আলেক্সান্ডার ভিন্ডম্যানকে ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দেওয়ার কারণে বরখাস্ত করা হয়েছে।

আলেক্সান্ডার ভিন্ডম্যানের যমজ ভাই লেফটেন্যান্ট কর্নেল ইয়েভগেনি ভিন্ডম্যানকে হোয়াইট হাউস থেকে সেনা দপ্তরে ফেরত পাঠানো হয়েছে।

শনিবার বিবিসি অনলাইন ও সিএনএনের খবরে জানানো হয়, ইউক্রেনে জন্ম নেওয়া আলেক্সান্ডার ভিন্ডম্যানের আইনজীবী জানিয়েছেন, ভিন্ডম্যানকে নিরাপত্তাকর্মীরা হোয়াইট হাউস থেকে সরিয়ে নিয়ে যান। বলা হয়েছে, হোয়াইট হাউসে তাকে আর প্রয়োজন নেই। তিনি প্রতিদিনের মতো গতকালও তার কর্মস্থলে যাওয়ার পর তাকে সরিয়ে নেওয়া হয়। তার ভাই মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ আইনজীবী ইয়েভগেনি ভিন্ডম্যানকেও তার সঙ্গে হোয়াইট হাউস থেকে সরিয়ে দেওয়া হয়। গতকাল শুক্রবার তাকে সেনা দপ্তরে ফেরত পাঠানো হয়েছে।

ভিন্ডম্যানকে বরখাস্ত করার তিন ঘণ্টা পর গর্ডন সন্ডল্যান্ডকে রাষ্ট্রদূত পদ থেকে অপসারণ করা হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে গত বছরের ডিসেম্বরে কংগ্রেসের নিম্নকক্ষ ডেমোক্র্যাট–নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। তবে কংগ্রেসের উচ্চকক্ষ রিপাবলিকান–নিয়ন্ত্রিত সিনেটে অভিশংসন বিচারের শুনানি শেষে গত বুধবার অভিযোগ থেকে অব্যাহতি পান ট্রাম্প। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার দুটি অভিযোগ আনা হয়।

অভিশংসনের শুনানির সময় ট্রাম্পের বিরুদ্ধে সাক্ষ্য দেন উচ্চপর্যায়ের ওই দুই কর্মকর্তা।

সন্ডল্যান্ডকে উদ্ধৃত করে তাঁর আইনজীবী এক বিবৃতিতে বলেন, ‘আমাকে ইউরোপীয় ইউনিয়নের দূত হিসেবে নিয়োগ করার ইচ্ছা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট। এ কথা জানিয়ে আমাকে বলা হয়, শিগগিরই তা কার্যকর করতে আমাকে আবার ডাকবেন তিনি।’

অন্যদিকে, বরখাস্তের ব্যাপারে ভিন্ডম্যানের কৌঁসুলি ডেভিড প্রেসম্যান বিবিসিকে দেওয়া বিবৃতিতে বলেছেন, তার মক্কেলকে হোয়াইট হাউস থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সেখানে তিনি পুরোপুরি দায়িত্বের সঙ্গে দেশ ও প্রেসিডেন্টের সেবা করেছেন।

সত্য বলার জন্য লেফটেন্যান্ট কর্নেল ভিন্ডম্যানকে সরে যেতে বলা হয়েছে। সত্যের প্রতি তার শ্রদ্ধা, প্রতিশ্রুতি ক্ষমতাধরকে ভীত করেছে। সত্যের জন্য ভিন্ডম্যানকে চাকরি, পেশাজীবন ও ব্যক্তিগত গোপনীয়তার মূল্য চুকাতে হলো। বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী ব্যক্তি নীরব, সহজে মাথা নোয়ানো ও অবৈধ কাজের সহযোগীদের দ্বারা উৎসাহিত হয়ে যথাযথ প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছেন।

বরখাস্তের ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি। তবে নর্থ ক্যারোলাইনার উদ্দেশে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি তার (ভিন্ডম্যান) ব্যাপারে খুশি নই।’

হোয়াইট হাউস সূত্রে জানা গেছে, ভিন্ডম্যান বদলি আশা করছিলেন। তিনি সহকর্মীদের বলেছিলেন, তিনি প্রতিরক্ষা দপ্তরে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত। সেখানে এখনো তিনি কর্তব্যরত সেনা হিসেবে বিবেচিত।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে গত বছরের ২৫ জুলাই টেলিফোনে আলাপচারিতা থেকে অভিশংসনের সূত্রপাত হয়। অভিযোগ উঠেছে, এ সময় আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী জো বাইডেনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য তার ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসার ব্যাপারে তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। হুইসেল ব্লোয়ার ব্যক্তির মাধ্যমে এ ঘটনা প্রথম সামনে আসে। হুইসেল ব্লোয়ার অভিযোগটি গোয়েন্দা বিভাগের একজন কর্মকর্তা করেন বলে জানা গেছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করে প্রতিনিধি পরিষদ। পরে গত বছরের ১৮ ডিসেম্বর পরিষদে অভিশংসিত হন ট্রাম্প।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button