আন্তর্জাতিক

দাবানলের মধ্যেই আর্থিক সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় সৃষ্ট দাবানল আরো ভয়াবহ আকার ধারণ করেছে। গত কয়েক সপ্তাহ ধরে চলা এই দাবানলে প্রায় এক লাখ হেক্টর বনভূমি ধ্বংস হয়ে গেছে। জীবন বাঁচাতে বাড়িঘর ছেড়ে চলে যেতে হয়েছে কয়েক হাজার মানুষকে।

কিন্তু এমন এক পরিস্থিতিতে দাবানল মোকাবেলায় ফেডারেল সরকারের তহবিল বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ক্যালিফোর্নিয়ার দাবানল নিয়ন্ত্রণে ডেমোক্র্যাট গভর্নর গ্যাভিন নিউসমে’র তীব্র সমালোচনা করে এই হুমকি দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, গ্যাভিন খুব বাজেভাবে বনাঞ্চল ব্যবস্থাপনার কাজ করেছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘প্রতিবছর দাবানলের ঘটনা ঘটছে এবং ক্যালিফোর্নিয়া পুড়ছে, আর সে ফেডারেল সরকারের কাছে আসছে আর্থিক সাহায্যের জন্য। আর না। এখন আপনি আপনার নিজের দায়িত্ব পালণ করুন গভর্নর।’

এদিকে ট্রাম্পের এই অভিযোগের পাল্টা জবাব দিয়েছেন তার জলবায়ু নীতির কট্টর সমালোচক হিসেবে খ্যাত গ্যাভিন। তিনি বলেছেন, ‘আপনি জলবায়ু পরিবর্তনে বিশ্বাস করেন না। আপনাকে এই কথোপকথন থেকেই বাদ দেয়া হলো।’

সম্প্রতি ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে প্রকাশিত এক গবেষণা প্রতিবদেনে জানানো হয়েছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে প্রতিবছরই ক্যালিফোর্নিয়াতে দাবানলের সৃষ্টি হচ্ছে।

গত বছরও ক্যালিফোর্নিয়ার স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দাবনলের সময় ফেডারেল সরকারের আর্থিক সাহায্য বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন ট্রাম্প। ভয়াবহ সেই দাবানলে অন্তত ৮৬ জনের মৃত্যু হয়েছিলো।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button