বিজ্ঞান ও প্রযুক্তি

অনলাইনে শিশুর নিরাপত্তায় প্যারেন্টাল কন্ট্রোল চালু করেছে আইএসপিরা

ইন্টারনেট দুনিয়ায় শিশুদের নিরাপদ থাকার জন্য গত বছরের অক্টোবর মাসের দিকে প্যারেন্টাল কন্ট্রোল গাইডলাইন তৈরি ও মেনে চলার নির্দেশনা জারি করে সরকার। এ নির্দেশনা মেনে দেশের প্রায় ৪৫০টি ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা কোম্পানি (আইএসপি) প্যারেন্টাল কন্ট্রোল সেবা চালু করেছে। দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি সূত্র জানিয়েছে, সংগঠনটির আট শতাধিক সদস্যের মধ্যে আইএসপি বিডিকম অনলাইন, আম্বার আইটি, অগ্নি সিস্টেমস, অপটিম্যাক্স কমিউনিকেশনসহ প্রায় ৪৫০টি কোম্পানি সেবাটি চালু করেছে। অচিরেই আরও কিছু প্রতিষ্ঠান সেবাটি চালু করতে যাচ্ছে। তবে এখন পর্যন্ত মোবাইল ফোন অপারেটর কোম্পানি এ ধরনের কোনো সেবা চালু করেনি।

প্যারেন্টাল কন্ট্রোল হলো সেই প্রযুক্তি যা শিশুদের জন্য আপত্তিকর বা অনুপযুক্ত হতে পারে এমন ওয়েবসাইট ব্লক বা ওয়েবসাইটের কন্টেন্ট ফিল্টার করা যায়। সংশ্নিষ্টরা বলছেন, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান স্বেচ্ছায় সেবাটি চালু করতে না চাইলেও সরকারের নির্দেশনার পরে আইএসপিগুলো প্যারেন্টাল কন্ট্রোল চালুর উদ্যোগ নিয়েছে। অভিভাবকরা চাইলে আইএসপিগুলো প্যারেন্টাল কন্ট্রোল সেবা দিচ্ছে। কয়েকটি প্রতিষ্ঠান নিজেরাই প্যাকেজ অফার করছে। তবে এ ধরনের সেবা সম্পর্কে এখনও ইন্টারনেট ব্যবহারকারীরা অবগত নয়। এক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিতে প্রচারণা জরুরি বলে মনে করছে সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমাদের প্রায় ৬০ ভাগ সদস্য (আইএসপিএবির সদস্য) প্যারেন্টাল কন্ট্রোল সেবা দিচ্ছে। অনেকে কারিগরি প্রস্তুতি নিচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা যত বেশি ডিজিটাল হচ্ছি, আমাদের ঝুঁকি বাড়ছে। শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়, ওয়েবাসাইট, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস, পেমেন্ট সিস্টেমও ঝুঁকির মধ্যে পড়ে। এই ঝুঁকিটা কমানোর অন্যতম উপায় হচ্ছে সচেতনতা। এই সচেতনতার জায়গাটাকে, বিশেষ করে নতুন প্রজন্মের জন্য প্যারেন্টাল গাইডেন্স দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, আমাদের অভিভাবকরা যেন সন্তানদের প্রয়োজনমতো মনিটর করতে পারে, এজন্য সেবাটি ভূমিকা রাখবে। অল্প বয়সের ছেলেমেয়েদের বাবা-মায়েরা এটা ঠিক করে দেন কার সঙ্গে বন্ধুত্ব করা যাবে, কার সঙ্গে নয়। কারণ বন্ধুর প্রভাব তার জীবনে এসে পড়ে। এই বাবা-মায়েরা যাতে মনিটর করতে পারে এটা সেজন্য।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button