বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেট সেবাদাতা ৩০ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ইন্টারনেট সেবাদাতা ৩০টি প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে। এগুলোর মধ্যে কিছু প্রতিষ্ঠান লাইসেন্স নবায়ন না করায় এবং কিছু প্রতিষ্ঠান অন্য শ্রেণিতে লাইসেন্স পাওয়ায় আগেরটি বাতিল করা হয়েছে।

গত সোমবার বিটিআরসি এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএসপি (ক্যাটাগরি-সি) লাইসেন্সের শর্তানুযায়ী, লাইসেন্সধারী প্রতিষ্ঠানের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হওয়ার ১৮০ দিন আগেই পরবর্তী মেয়াদের জন্য আবেদন করতে হয়। এ ক্ষেত্রে যেসব প্রতিষ্ঠান তাদের লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি, সেসব প্রতিষ্ঠান অবৈধ ও অকার্যকর।

এছাড়া যেসব প্রতিষ্ঠান ইতোপূর্বে প্রাপ্ত আইএসপি লাইসেন্স সমর্পণের জন্য আবেদন জানিয়েছে এবং যেসব আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান (ক্যাটাগরি-সি) জোনাল ও নেশনওয়াইড আইএসপি লাইসেন্সপ্রাপ্ত হয়েছে, সেসব প্রতিষ্ঠানের আইএসপি লাইসেন্স (ক্যাটাগরি-সি) অকার্যকর হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসব লাইসেন্সের অধীনে এখন সব কার্যক্রম অবৈধ এবং শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে। প্রতিষ্ঠানগুলোকে কমিশনের সব পাওনা বিজ্ঞপ্তি জারির তারিখ থেকে এক মাসের মধ্যে পরিশোধ করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button