বিজ্ঞান ও প্রযুক্তি

ডায়াবেটিস চিকিৎসা-সহায়ক অ্যাপ

স্বাস্থ্যসেবায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার এবং চিকিৎসকদের সুবিধার্থে মোবাইল ফোনভিত্তিক একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) চালু করা হয়েছে। ‘ডায়াবেটিস জার্নি’ নামের এই অ্যাপ মূলত ডায়াবেটিস চিকিৎসা-সহায়িকা। নতুন গাইডলাইনের ওপর ভিত্তি করে অ্যাপটি তৈরি করেছে নভো নরডিস্ক এবং বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস)।

গতকাল মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে এক অনুষ্ঠানে অ্যাপটির কথা জানানো হয়। অনুষ্ঠানে বাডাসের সভাপতি এ কে আজাদ খান বলেন, এই অ্যাপ রোগের ধরন ও রোগীদের প্রয়োজন বুঝে সঠিক চিকিৎসা পরামর্শ দিতে চিকিৎসকদের জন্য সহায়ক হবে।

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠী বলেন, ডায়াবেটিস জার্নি অ্যাপ দেশের জাতীয় ডায়াবেটিস রোগী নিবন্ধন ডিজিটালাইজেশনের বড় উদাহরণ। এটি সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রচেষ্টারও সহায়ক।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন বলেন, এই অ্যাপের মাধ্যমে ডায়াবেটিস রোগীদের কাছে সহজেই পৌঁছানো যাবে।

একই সঙ্গে অনুষ্ঠানে সরকার স্বীকৃত ডায়াবেটিস চিকিৎসা গাইডলাইন দেখানো হয়। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) এবং স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম যৌথভাবে এই ‘ডায়াবেটিস কেয়ার বাডাস গাইডলাইন ২০১৯’ প্রণয়ন করেছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাডাসের সাধারণ সম্পাদক মো. সায়েফ উদ্দীন, বারডেম জেনারেল হাসপাতালের অ্যান্ডোক্রাইনোলজি বিভাগের অধ্যাপক ফারুক পাঠান, স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের সহকারী পরিচালক আব্দুল আলিম, বাডাসের সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চের সমন্বয়ক বিশ্বজিৎ ভৌমিক, নভো নরডিস্কের হেড অব মেডিকেল অ্যান্ড কোয়ালিটি মোহাম্মাদ মাহবুবুর রহমান, হেড অব কমার্শিয়াল অ্যাফেয়ার্স মো. তানবির সজীব প্রমুখ।

ডায়াবেটিস জার্নি অ্যাপ নামানোর (ডাউনলোড) ঠিকানা। এটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনে চলবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button