লাইফ-স্টাইল

করোনাকালে প্রয়োজন এই ভিটামিনের

এখনও করোনা মাহামারি দাপিয়ে বেড়াচ্ছে। এই আবহে জ্বর, ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এছাড়া সর্দি-কাশি তো লেগেই রয়েছে। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এখন ভিটামিন সি খাওয়া অত্যন্ত প্রয়োজন। ভিটামিন সি শরীরে প্রতিদিন বিনষ্ট হয় এবং শরীর থেকে বেরিয়ে যায়। তাই অল্প করে প্রতিদিন এই ভিটামিন খাওয়া জরুরি।

মনে রাখতে হবে করোনা ভাইরাস সবচেয়ে বেশি ক্ষতি করে মানবদেহের রোগ প্রতিরোধী ক্ষমতাকে। এই ভিটামিনের বিজ্ঞানসম্মত নাম হলো অ্যাসকরবিক অ্যাসিড।

চিকিৎসাবিজ্ঞান জানায়, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। তাই সি ভিটামিন রয়েছে এমন ফল যেমন পেয়ারা, পাতিলেবু, কমলালেবু খেলেই প্রয়োজনের ৭৭ শতাংশ পূরণ হয়ে যায়। এমনকী ব্রকোলিতেও কিন্তু অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এক কাপ ব্রকোলি রান্না করে খেলে ১১০ শতাংশ চাহিদা মেটে ভিটামিন সি-এর।

এছাড়াও শাক-সবজিতেও ভিটামিন সি রয়েছে। মূলত সাইট্রাস ফলে সবসময়েই ভিটামিন সি-এর দুর্দান্ত উৎস। আমেরিকান অপটোমেট্রিক সোসাইটি সুপারিশ করছে চোখের যত্ন নিতে লেবু, কমলা লেবু, মুসম্বি লেবু, বাতাবি লেবু খান বেশি করে।

ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (আইআইএসসি) সাম্প্রতিক এক সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে ভিটামিন সি ম্যাকোব্যাক্টেরিয়াম স্মিগমেটিসকে একটি নন-প্যাথোজেনিক ব্যাকটিরিয়ামকে মেরে ফেলতে পারে। স্বাস্থ্য সমস্যা ছাড়াও, ভিটামিন সি ত্বক এবং নখের যে কোনও ছত্রাকের সংক্রমণ মোকাবেলায় সহায়তা করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button