রাজশাহী বিভাগসারাদেশ

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগে জিংক ধানের বীজ বাজারজাত করণে আলোচনা

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগে গতকাল মঙ্গলবার বগুড়ার ঠেঙ্গামারায় বীজ ডিলার ও খুচরা বিক্রেতাদের সাথে জিংক ধানের বীজ ব্রী ধান ৭৪ ও ৮৪ বাজারজাত করণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালক মোঃ দুলাল হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বগুড়ার উপ-পরিচালক মোঃ জাকির হোসেন,টিএমএসএস এর পরামর্শক কৃষিবিদ মোঃ আসাদুর রহমান, হারভেস্ট প্লাসের কো-অর্ডিনেটর মোঃ আবু হানিফা,বিভাগীয় কো-অর্ডিনেটর মোঃ জাকিউল হাসান প্রমূখ। অনুষ্ঠান পরিচালনা করেন টিএমএসএস এর জোনাল ম্যানেজার মোঃ মাহবুবুর রহমান মিঠু। আলোচনা সভায় জিংক ধান সম্পর্কে বীজ ব্যবসায়ীদেরকে ধারণা দেওয়া হয়। কৃষকদের কাছ থেকে জিংক ধান সংগ্রহ, বীজ বিক্রয় ও সংরক্ষণ পদ্ধতি, জিংক ধান জনপ্রিয় করতে প্রচার প্রচারণার কলা কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। বিএডিসি, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, হারভেস্ট প্লাস ও টিএমএসএস‘র উর্দ্ধতন কর্মকর্তাগণ জিংক ধানের বীজ মজুদ, বাজারজাত করণ, সরবরাহ,বিক্রয় লক্ষমাত্রা ও যান্ত্রিক সহযোগীতার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
উল্লেখ্য মানুষের শরীরে পুষ্টির চাহিদা পূরণের ক্ষেত্রে জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। জিংক মানুষের শরীরের জন্য অতিব জরুরী একটি খনিজ উপাদান। এই ধানের ভাত খেলে মানুষের শরীরে জিংকের অভাব পূরণ হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা ও উচ্চতা বাড়ে। কর্মশালায় জিংক ধানের বীজ ও চাল দেশের বিভিন্ন স্থানে সাধারণ দোকান থেকে জনগণ ক্রয় করতে পারবেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button