সারাদেশ

বিএনপি নেতাদের পদত্যাগপত্র ফিরিয়ে দিলেন ফখরুল

সিলেট জেলা ও মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি ঘোষণার পর নবগঠিত কমিটিতে সাবেক নেতাদের মূল্যায়ন না করায় ক্ষুব্ধ হয়ে রাতেই পদত্যাগের ঘোষণা দেন বিএনপির তিন কেন্দ্রীয় নেতা। এরপর তারা আজ রবিবার (৩ নভেম্বর) পদত্যাগপত্র দিলেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তা গ্রহণ করেননি।

পদত্যাগপত্র দেওয়া তিন নেতা হলেন- বিএনপির কেন্দ্রীয় সহ-ক্ষুদ্র ঋণবিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, কেন্দ্রীয় বিএনপির সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এবং কেন্দ্রীয় সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী। রবিবার সকালে রাজধানীর গুলাশানস্থ দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে পদত্যাগপত্র জমা দিতে যান তারা।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল তাদের পদত্যাগপত্র ফিরিয়ে দিয়ে বলেন, সিলেট জেলা ও মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি নিয়ে তিনি অবগত আছেন। এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন ফখরুল।

পরে এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় সহক্ষুদ্র ঋণবিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক বলেন, পদত্যাগ করার জন্য রবিবার সশরীরে রাজধানীতে গিয়ে আমরা দলের মহাসচিবের কাছে পদত্যাগপত্র দিয়েছি। তিনি গ্রহণ না করে বলেছেন বিষয়টি দেখবেন।

শুক্রবার (১ নভেম্বর) যুবদলের সভাপতি সাইফুল ইসলাম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু সিলেট জেলা ও মহানগর শাখার কমিটি ঘোষণা করেন। ঘোষিত কমিটিতে জেলার আহ্বায়ক করা হয় কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি সিদ্দিকুর রহমান পাপলুকে ও মহানগর যুবদলের আহ্বায়ক করা হয় নজিবুর রহমান নজিবকে। এছাড়াও জেলা শাখার ২৯ সদস্য ও মহানগর শাখায় যুবদলের ২৭ জনকে সদস্য করে কমিটি ঘোষণা করা হয়।

এর পরপরই স্থানীয় যুবদল ও বিএনপি নেতাদের মধ্যে ক্ষোভ দেখা দিলে এ নিয়ে শুক্রবার রাতে নগরের কুমারপাড়া এলাকায় সভা করেন ক্ষুব্ধরা। সভায় বিএনপির কেন্দ্রীয় সহক্ষুদ্রঋণ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, কেন্দ্রীয় সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এবং ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী দলীয় পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেন।

বিষয়টি নিয়ে ওই সভা সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, সভায় বিএনপি ও যুবদলের অবমূল্যায়িত নেতাকর্মীরা দল থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিলে তাদের থামিয়ে দেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এক পর্যায়ে আব্দুর রাজ্জাক, মেয়র আরিফুল ও ডা. শাহরিয়ার হোসেন সিদ্ধান্ত নেন তারা নিজেরাই দলের কেন্দ্রীয় পদ থেকে পদত্যাগ করবেন।

এ ব্যাপারে বৈঠকে উপস্থিত সিলেট জেলা যুবদলের সদ্য সাবেক কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল বাহার চৌধুরী জানান, শুক্রবার সিলেট জেলা ও মহানগর যুবদলের যে কমিটি গঠন হয়েছে তাতে অনেক দিন ধরে যুবদলের রাজনীতি করা কেউ ঠাঁই পাননি। ঠাঁই পেয়েছেন বিশেষ একজন কেন্দ্রীয় নেতার অনুসারীরা। এর প্রেক্ষিতে বিএনপির তিন কেন্দ্রীয় নেতা আব্দুর রাজ্জাক, আরিফুল হক চৌধুরী ও ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী দলের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button