জাতীয়লিড নিউজ

করোনা ভাইরাস: চীনসহ বিদেশিদের সুরক্ষায় সতর্ক আইনশৃঙ্খলা বাহিনী

করোনা ভাইরাস সংক্রমণের কারণে বাংলাদেশে কর্মরত চীনা নাগরিকদের সুরক্ষায় সতর্ক রয়েছে পুলিশ সদর দফতর। ওয়ার্ক পারমিট বা কাজের অনুমতি নিয়ে যেসব চীনা নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন তারা সম্পূর্ণ নিরাপদ আছেন বলেও মনে করে পুলিশ। অন্যদিকে চীনা নাগরিকসহ বিভিন্ন দেশের নাগরিকদের ওয়ার্ক পারমিট ভিসা দেওয়ার বিষয়ে বুধবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) জরুরি বৈঠক করেছে। ওই বৈঠকে চীন থেকে সংক্রমিত করোনা ভাইরাসের বিষয়টি আলোচনায় উঠে এসেছে।
সংশ্লিষ্টরা জানান, চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বিমান, স্থল ও নৌ বন্দরগুলোতে স্ক্রিনিং মেশিনসহ চিকিৎসক বসানো হয়েছে। এছাড়া এ ভাইরাস থেকে সুরক্ষার জন্য সচেতনতারও উদ্যোগ নেয় সরকার। সীমান্ত এলাকায় সতর্কতা জারি করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বিদেশি নাগরিকদের সুরক্ষায় নিশ্চিতে পুলিশসহ সবগুলো আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।
পুলিশ সদর দফতরের জনসংযোগ শাখার এআইজি সোহেল রানা জানান, শুধু চীনা নাগরিক নয়, যেকোনো বিদেশি নাগরিকের স্বাস্থ্য সংশ্লিষ্ট সংক্রামক ঝুঁকি বা সুরক্ষার বিষয়গুলো পুলিশের আওতার অন্তর্ভুক্ত নয়। তবে বিদেশি নাগরিকদের সার্বিক নিরাপত্তার বিষয়টি পুলিশ গুরুত্বের সঙ্গেই দেখে থাকে। বর্তমান পরিস্থিতিতেও চীনা নাগরিকসহ বিদেশি নাগরিকদের সুরক্ষায় সতর্ক রয়েছে পুলিশ। যাতে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট প্রমোশন বিভাগের নির্বাহী মেম্বার-৩ নাভাস চন্দ্র মন্ডল বাংলা ট্রিবিউনকে বলেন, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কাজ হচ্ছে যাচাই-বাছাই সাপেক্ষে ওয়ার্ক পারমিট ভিসার ব্যবস্থা করা। তাদের নিরাপত্তার বিষয়টি দেখবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা আইনশৃঙ্খলা বাহিনী। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সরকার সর্বোচ্চ সচেতন রয়েছে। বুধবার (২৯ জানুয়ারি) আমরা এ নিয়ে একটা বৈঠকও করেছি। বৈঠকে চীনে সংক্রমিত করোনা ভাইরাসসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
তিনি বলেন, সিদ্ধান্ত রয়েছে যে, বর্তমানে যেসব চীনা নাগরিক বাংলাদেশে আছেন তারা আপাতত দেশে যাবেন না। কারণ যারা এখানে আছেন তারা সবদিক থেকে নিরাপদেই আছেন। করোনা ভাইরাস শুরু হওয়ার আগে থেকেই তারা আছেন এখানে। কাজেই তাদের নিয়ে আতঙ্কের কিছু নেই। তাছাড়া আমাদের দেশে করোনা ভাইরাস সংক্রমিত কোনও লোক প্রবেশ করেছে এমন কোনও তথ্য পাওয়া যায়নি। এ ক্ষেত্রে সবার সচেতনতা বিশেষ করে ব্যক্তিগত সতর্কতা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button