জাতীয়লিড নিউজ

জনগণকে ধারণা দিতে মেট্রোরেলের নমুনা কোচ ঢাকায়

ধীরে ধীরে বাস্তবে রূপ নিচ্ছে মেট্রোরেল প্রকল্প। ইতোমধ্যেই শেষ হয়ে এসেছে মিরপুর বেগম রোকেয়া স্মরণী-কাজীপাড়া-শেওড়াপাড়ায় স্প্যান বসানোর কাজ। বাকিগুলোর কাজও চলছে দ্রুত গতিতে। এরই সাথে যুক্ত হয়েছে মেট্রোরেলের জন্য আনা নতুন একটি কোচ। মূলত মেট্রোরেল কিভাবে চলবে এবং এর ব্যবহার বিধি জনসাধারণকে জানাতেই এই নমুনা কোচটি ঢাকায় আনা হয়েছে।

সোমবার সকালে কোচটির মোড়ক উন্মোচন করা হয়। তবে নমুনা কোচ হওয়ায় তা মূল ট্রেনে সংযোজিত হবেনা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেল প্রকল্পের প্যাকেজ-৮ (রোলিং স্টক রেল কোচ ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ)–এর আওতায় জাপানে বগি নির্মাণকাজ শুরু হয়েছে ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি। মেট্রোরেল সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার জন্য ২০১৯ সালের ২৬ ডিসেম্বর নমুনা ট্রেনটি বা মকআপ ট্রেন আনা হয়েছে। এ জন্য উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেল ডিপো এলাকায় মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। আগামী মার্চ মাসে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ১৫ জুন মেট্রো ট্রেনের প্রথম সেট জাপান থেকে দেশে আসতে পারে। মেট্রো ট্রেন পৌঁছানোর পর ইন্টিগ্রেটেড টেস্ট এবং ট্রায়াল রান শুরু করা হবে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আবু নূর সিদ্দিক বলেন, দিয়াবাড়িতে মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র নির্মাণের কাজ শেষ হয়েছে। এখানে মকআপ ট্রেন বসানো হয়েছে। এটি ট্রেনের ডামি কোচ। মেট্রো ট্রেনের ভেতর ও বাইরের অংশ কেমন হবে, এটি দেখলে ধারণা পাওয়া যাবে। তা ছাড়া টিকিট কাটাসহ আরও বিষয় রয়েছে। এগুলোও মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র থেকে জানা যাবে।

২০২১ সালে বিজয়ের মাসে রাজধানীর মানুষ প্রথম মেট্রোরেলে উঠবে বলে আশা প্রকাশ করে সিদ্দিক বলেন, ‘সেই লক্ষ্যমাত্রা মাথায় রেখেই আমরা কাজ করে যাচ্ছি। দেশে আসা মেট্রোরেল ট্রেন সেট জাতীয় পতাকার রঙে সাজানো থাকবে।’

মেট্রোরেলের প্রতি র‍্যাকে ১ হাজার ৭৩৮ জন যাত্রীর পরিবহন করবে। তবে বেশিরভাগ যাত্রীকে দাঁড়িয়ে যেতে হবে। দাঁড়ানোর জন্য সুব্যবস্থা থাকবে ট্রেনের ভেতর। প্রতিটি কোচের দু’দিকে চারটি দরজা থাকবে। ট্রেনে সিটের ধরন হবে লম্বালম্বি এবং প্রতিটি ট্রেনে থাকবে দু’টি হুইলচেয়ার পাশাপাশি রাখার ব্যবস্থা। প্রতিটি ট্রেনের ছয়টি কোচের মধ্যে একটি কোচ শুধু নারীদের জন্য সংরক্ষিত থাকবে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button