খেলা

যুক্তরাষ্ট্রের চমকে শেষ হলো অলিম্পিক

যুক্তরাষ্ট্রের চমকের মধ্য দিয়েই শেষ হলো অলিম্পিক। রোববার আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘটল ২০২০ টোকিও গেমসের। টোকিও অলিম্পিক স্টেডিয়ামে এক টুকরো প্যারিসও ভেসে উঠল। তিন বছর পর গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকের আয়োজক প্যারিস। অলিম্পিক ব্যাটন তুলে দেওয়া হলো প্যারিসকে। ২৩ জুলাই আনুষ্ঠানিক উদ্বোধনের পর ১৭ দিনের অনেক পাওয়া-না পাওয়ার সঙ্গী হয়ে থাকল টোকিও গেমস।
সমাপনী অনুষ্ঠানের আগে দিনটি ছিল চমক আর উত্তেজনায় ঠাসা। চীন-যুক্তরাষ্ট্র মাঠের লড়াই এবার অলিম্পিককে দিয়েছে ভিন্নমাত্রা। সর্বশেষ ১০ দিনের মাঠের লড়াইয়ে শীর্ষস্থানটি নিজেদের করে নিয়েছিল চীন। শুরুতে ছিল তাদেরই দাপট। পরের তিন দিন চীনকে টপকে শীর্ষস্থান দখল করে স্বাগতিক জাপান। এরপর আবার রাজত্ব শুরু করে চীন। দিন বাড়ার সঙ্গে সঙ্গে ব্যবধানও বাড়াতে থাকে দেশটি। কিন্তু গত কয়েক দিনে জোরালোভাবে লড়াইয়ে ফেরে যুক্তরাষ্ট্র। শনিবার শীর্ষে থাকা চীনের সঙ্গে স্বর্ণের ব্যবধান দুইয়ে নামিয়ে আনে যুক্তরাষ্ট্র। কিন্তু শেষ দিনে চীনা আধিপত্য গুড়িয়ে যাবে এতটা ভাবা সম্ভব ছিল না।
বাস্তবেও ঘটল সেটাই। গতকাল তিনটি স্বর্ণ জিতে টোকিওর শ্রেষ্ঠত্ব নিজেদের করে নিল যুক্তরাষ্ট্র। তাদের ঝুলিতে ৩৯টি স্বর্ণ। দ্বিতীয় স্থানে নেমে যাওয়া চীনের সংগ্রহে ৩৮টি স্বর্ণ। মোট পদক জয়ের দিক থেকেও অনেক এগিয়ে যুক্তরাষ্ট্র। তারা পেয়েছে ১১৩টি পদক। আর চীনের ৮৮টি। আয়োজক জাপান লাভ করেছে তৃতীয় স্থান। তারা পেয়েছে ২৭টি স্বর্ণ। ২০টি স্বর্ণের নাগাল পেয়েছে আরও দুটি দেশ। ২২টি স্বর্ণ নিয়ে চতুর্থ স্থান পেয়েছে গ্রেট ব্রিটেন। নিষিদ্ধ থাকায় এই আসরে রাশিয়া অংশ নিচ্ছে রাশিয়া অলিম্পিক কমিটি নামে। ২০টি স্বর্ণ নিয়ে পঞ্চম স্থানে আছে তারা। এবারের আসরে নিজেদের জাতীয় সঙ্গীত গাওয়ার সুযোগ পাননি রুশ ক্রীড়াবিদরা। অলিম্পিক পতাকা ব্যবহার করতে হয়েছে তাদের। গাইতে হয়েছে অলিম্পিক সঙ্গীত।
এবারের আসরে স্বর্ণপদক জিতেছে ৬৫টি দেশ। আর পদকের স্বাদ পেয়েছে ৯৩টি দেশ। আমাদের দক্ষিণ এশিয়ার দেশগুলো আলো ছড়াতে পারেনি সেভাবে। এই অঞ্চলের একমাত্র স্বর্ণটি পেয়েছে ভারত। বর্শা নিক্ষেপ থেকে এই স্বর্ণ জিতেছেন নিরাজ চোপরা। বাংলাদেশ থেকে মোট ছয়জন প্রতিযোগী অংশ নিয়েছিলেন এই আসরে। বরাবরের মতোই অংশগ্রহণের মধ্যেই সীমাবদ্ধ থেকেছেন আমাদের খেলোয়াড়রা। তবে প্রথমবারের মতো চূড়ান্ত পর্বে ওঠার কৃতিত্ব দেখান রোমান সানা।
এবারের আসরে প্রথম স্বর্ণপদক পান চীনা শুটার ইয়াং কিয়ান। মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে সবাইকে পেছনে ফেলেন ২১ বছর বয়সি কিয়ান। শেষ পদকটি দলগত। ছেলেদের ওয়াটার পোলো থেকে স্বর্ণ জেতে সার্বিয়া। আর সেইসঙ্গে শেষ হয় ৩৩৯তম স্বর্ণের টোকিও গেমস। এরপর সমাপনী অনুষ্ঠান এবং ২০২৪ সালের আয়োজক প্যারিসের হাতে অলিম্পিক ব্যাটন হস্তান্তর।
আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button