রকমারি

অতিথি আপ্যায়নে মজাদার গুড়ের সন্দেশ

গুড়ের সন্দেশ একটি বাঙালি মিষ্টান্ন। গুড়ের সন্দেশ ভালো লাগে না এমন লোক মনে হয় পাওয়া যাবে না। বাঙালি শেষপাতে মিষ্টিমুখ ছাড়া ভাবতেই পারে না। বাজারে এখনও খেজুরের গুড় পাওয়া যায়। খেজুরের গুড়ের গন্ধও মনমাতানো। দুধের ছানায় খেজুরের গুড় মিশিয়ে তৈরি করা এই সন্দেশ ভোজন-রসিকদের জিভে পানি আনার মতো। এই উপমহাদেশে খেজুরের গুড়ের সন্দেশ শত শত বছর ধরে স্বাতন্ত্র্য বজায় রেখেছে। তাই মূল খাবারের শেষে খেয়ে নিতে পারেন গুড়ের সন্দেশ। ঘরে বসে আপনি তৈরি করুন সুস্বাদু গুড়ের সন্দেশ। এই স্বাস্থ্যসম্মত ও পুষ্টিগুণে ভরা গুড়ের সন্দেশের রেসিপি দিয়েছেন দেশের প্রতিষ্ঠিত রন্ধনশিল্পী নাজিয়া ফারহানা।

উপকরণ

দুধের ছানা: ৪ কেজি

খেজুরের গুড়: ১ কাপ

চিনি: আধা কাপ

ঘি: ১ টেবিল চামচ

এলাচগুঁড়া: ১ চা চামচ

প্রণালি

শুরুতেই ছানা তৈরি করতে হবে। ছানা তৈরি করতে হলে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে আধা কাপ ভিনিগার দিয়ে দিন। দুধ ছানা ছানা হলে নামিয়ে নিন। পানি ছেঁকে ছানা বের করে নিন।

রান্নার পদ্ধতি

গুড় ভেঙে নিন। ছানা হাতের তালুতে দিয়ে হালকা মাখান। কড়াইতে গুড় জ্বাল দিন। গুড় গলে নরম হলে ছানা দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে চিনি, ঘি ও এলাচগুঁড়া মিশিয়ে দিন। মৃদু আঁচে ঘন ঘন নাড়ুন। ছানা চটচটে হলে নামিয়ে ঠান্ডা করুন। এবার হাত দিয়ে ভালো করে মেখে মসৃণ করে ট্রে’র মধ্যে ঘি মাখিয়ে ছানা ঢেলে দিন। চেপে চেপে সমান করে নিন।

পরিবেশন

গোল কিংবা চৌকোনা একটা পাত্রে পছন্দমতো আকারে ছুরি দিয়ে কেটে সাজিয়ে পরিবেশন করুন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button