রকমারি

ত্বক সুন্দর রাখতে ফেস মাস্ক

একদিকে গরম অন্যদিকে সারা দিন কাজের চাপ। এমন অনেক কারণে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না। এমন অবস্থায় ঘরের ব্যবহার্য জিনিস দিয়ে তৈরি করতে পারেন ত্বকের স্বাস্থ্যকর ফেস মাস্ক। বাড়িতে বানানো এসব ফেস মাস্ক সারা রাত মুখে রেখে দিলে তা আপনার ত্বকের হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে সাহায্য করবে। এমন চারটি স্বাস্থ্যকর ফেস মাস্ক তৈরি ও ব্যবহারের পদ্ধতি নিচে দেওয়া হলো

হলুদ ও দুধের ফেস মাস্ক

কাঁচা দুধ একটি চমৎকার অ্যান্টি ট্যান এজেন্ট। রোদে পোড়া চামড়া ঠিক করতে এটি একটি চমৎকার ঘরোয়া প্রাকৃতিক প্রতিকার। কাঁচা দুধে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা ত্বকের রং ফেরাতে সাহায্য করে। হলুদে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

উপকরণ: ৪ টেবিল চামচ হলুদ গুঁড়া এবং ৫-৬ টেবিল চামচ কাঁচা দুধ।

পদ্ধতি: একটি বাটি নিন এবং এতে হলুদ ও কাঁচা দুধ মেশান। পেস্ট বানিয়ে আপনার আঙুলের সাহায্যে মুখ এবং ঘাড়ে মাখুন। সারা রাত রেখে দিন। পরদিন সকালে ঠান্ডা পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করুন।

ডিমের সাদা অংশের ফেস মাস্ক

নরম পুষ্ট ত্বক পেতে চাইলে ব্যবহার করুন ডিমের সাদা অংশ। ডিমের সাদা অংশে থাকা ভিটামিন ‘এ’ চামড়া দৃঢ় করে, বার্ধক্যের ছাপ কমায়। ডিমের সাদা অংশ ভিটামিন ‘এ’ সমৃদ্ধ, যা চামড়া দৃঢ় করে।

উপাদান: একটি ডিমের সাদা অংশ।

পদ্ধতি: একটি বাটিতে ডিমের সাদা অংশ যোগ করুন। আপনার মুখে সমানভাবে সাদা অংশটি ব্যবহার করুন। এটি শুকিয়ে যেতে প্রায় ১৫ মিনিট সময় লাগবে। আপনি সারা রাত রেখে দিতে পারেন বা ধুয়েও নিতে পারেন। সারা রাত রেখে দিলে সকালে ঠান্ডা জলে ধুয়ে নিন। ভালো ফলাফলের জন্য এটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

ওটস ও মধুর ফেস মাস্ক

ওটসের মধ্যে স্যাপোনিন নামের যৌগ থাকে, যা প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। ওটস আপনার ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ব্রণ হ্রাস করতে সহায়তা করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহবিরোধী বৈশিষ্ট্য ত্বকের মৃত কোষ অপসারণ করতে সাহায্য করে। মধু একটি চমৎকার ময়েশ্চারাইজার এবং শুষ্ক ত্বকে বিস্ময়কর কাজ করে। যদি আপনার হাঁটু এবং কনুই শুকনো হয়, ঠোঁট ফাটে তা হলে মধু প্রয়োগ করুন।

উপকরণ: ১ টেবিল চামচ ওটস এবং ১ টেবিল চামচ মধু।

পদ্ধতি: একটি বাটিতে ওটস এবং মধু মেশান। পাঁচ মিনিটের জন্য রেখে দিন, যতক্ষণ না ওটস নরম হয়ে যায়। এবার ওটস গুঁড়া করে নিয়ে ভালো করে মেশান। আপনার মুখে সমানভাবে মাখুন। সারা রাত মুখেই রাখুন। এটি ত্বকের আর্দ্রতা বাড়াবে এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে হওয়া ত্বকের ক্ষতির মেরামত করবে।

টমেটো ফেস মাস্ক

টমেটো অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করে। এটি ব্রণপ্রবণ চামড়ার জন্য ভালো। এটি ত্বককে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে এবং রোদে পোড়া চামড়ার জন্য দুর্দান্ত কাজ করে।

উপকরণ: মাঝারি আকারের টমেটো এবং ২ টেবিল চামচ কাঁচা দুধ।

পদ্ধতি: একটি মাঝারি আকারের টমেটো নিন, এটি দুই ভাগে কাটুন। একটি বাটির মধ্যে কাঁচা দুধ প্রায় ২ টেবিল চামচ নিন। এখন টমেটোকে দুধের বাটিতে ডুবিয়ে দিন এবং আপনার মুখের ওপর এটি ব্যবহার করুন। একবার স্তর শুকিয়ে গেলে পুনরাবৃত্তি করুন এবং দ্বিতীয় স্তর মাখুন।  টমেটো মিশ্রিত কাঁচা দুধের পেস্ট সারা রাত মুখে রেখে দিন এবং সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ওটস এবং মধুর ফেস মাস্ক কিছুটা সমস্যা হতে পারে। ডিমের সাদা অংশের ফেস মাস্কে গন্ধ লাগতে পারে। সেক্ষেত্রে ঘুমাতে যাওয়ার আগে ধুয়ে ফেলতে পারেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button