অর্থনীতি

আগামীতে মেগা প্রকল্পে জাপানের সহযোগিতা চান অর্থমন্ত্রী

আগামীতে মেগা প্রকল্প জাপানের সহযোগিতায় বাস্তবায়নের চেষ্টা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (৪ নভেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত অর্থমন্ত্রীর দফতরে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমির নেতৃত্বে জাপানের এক প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করে। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মুস্তফা কামাল বলেন, ‘বঙ্গবন্ধুর আমল থেকে জাপানের সঙ্গে আমাদের যে নিবিড় সম্পর্ক, সেটা দিন দিন আরও বড় পরিসরে যাচ্ছে। আরও গভীরতা বাড়ছে। তাদের সঙ্গে এখনও আমাদের অনেক প্রকল্প চলমান আছে। আগামীতেও আমরা চেষ্টা করব, আমাদের যদি মেগা প্রকল্প থাকে তাদের সাহায্য নিয়ে কীভাবে করা যায়। এর সুবিধাটা হলো, জাপানের যে পরিমাণ সাহায্য আমরা গ্রহণ করি, এগুলো শতভাগ আমাদের পে-অব (পরিশোধ করা) করতে হয় না। কোনো একটা পর্যায়ে এগুলো ডেড ক্যান্সেলের স্কিমের আওতায় এগুলো ওয়াইপড (অপনোদিত) করে দেয়। তাদের সুদহার খুবই কম।’

জাপান সরকার ও তাদের ঋণদানকারী প্রতিষ্ঠানের আওতায় বাংলাদেশে যেসব প্রকল্প চলমান, সেগুলোর হালনাগাদ তথ্য সম্পর্কে খোঁজ-খবর নেয়া এবং আগামী দিনে জাপানের কাছ থেকে আরও কী প্রত্যাশা করে বাংলাদেশ, সেসব ধারণা নিতে এই প্রতিনিধি দল এসেছিল বলে জানান অর্থমন্ত্রী।

আগামী সপ্তাহে এই প্রতিনিধি দল আবার আসবে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘তাদের কোন প্রকল্পে কী কী সমস্যা আছে, সেগুলো তারা আমাদেরকে বলবে। আমরা সেটা সমাধানের চেষ্টা করব।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button