বিনোদন

দুয়েকটি সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রি এগিয়ে নেওয়া যাবে না: ববি

চিত্রনায়িকা ইয়ামিন হক ববি। লকডাউনে ঘরবন্দি সময় কাটছে তার। তবে সব স্বাভাবিক হলে আবারও ব্যস্ত হয়ে যাবেন পুরোদমে। নতুন সিনেমা ও অন্যান্য কাজ নিয়ে কথা বললেন সময়ের আলোর সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মোস্তাফিজ মিঠু
লকডাউনের জন্য অনেকদিন শুটিং বন্ধ। অবসর সময় কীভাবে কাটাচ্ছেন?
অনেকগুলো স্ক্রিপ্ট হাতে রয়েছে। সেগুলো পড়ছি। এ ছাড়া নিয়মিত জিম করছি। যে সিনেমাগুলোর শুটিং শুরু করব, সেগুলোর প্রস্তুতি নিচ্ছি। আর খুব প্রয়োজন ছাড়া বাইরে যাচ্ছি না। এভাবেই সময় কাটছে।
পরিস্থিতি স্বাভাবিক হলে কোন সিনেমার শুটিং দিয়ে কাজে ফিরবেন?
এ নিয়ে এখনও দ্বিধায় আছি। কয়েকটি সিনেমা তো হাতে রয়েছেই, পাশাপাশি শর্টফিল্ম ও ওয়েব সিরিজও করব। কোনটি দিয়ে শুরু করব তা এখনও নির্ধারণ করিনি।
এখন ওয়েব সিরিজের জোয়ার চলছে। সম্ভাবনা কেমন দেখছেন?
আসলে ওয়েব সিরিজের দর্শক কিন্তু এদেশে আগে থেকেই। তবে সে সংখ্যাটা কম ছিল। গত বছর ঘরবন্দি থাকায় ওটিটির জনপ্রিয়তা বাড়ার সঙ্গে ওয়েব সিরিজ নিয়ে আলাদা এক আলোচনা শুরু হয়। আমাদের এখানেও বড় পরিসরে কাজ হচ্ছে। সেগুলো বেশ প্রশংসাও পাচ্ছে। এখন সম্ভাবনা তো রয়েছেই। যেহেতু পুরো বিশ্বে ওয়েব সিরিজের নতুন এক দাপট শুরু হয়েছে এবং দর্শকরাও এতে আগ্রহী। তাই সম্ভাবনা দেখছি। কিন্তু আমাদের মান ধরে রাখতে হবে। তা হলে আমরা এগিয়ে যেতে পারব।
সিনেমা প্রযোজনা প্রতিষ্ঠানগুলো ওটিটি প্লাটফর্ম নিয়ে আসছে। এক্ষেত্রে সিনেমা হল আরও কমে যাওয়ার কারণ হবে বলে মনে করেন?
একদমই মনে করি না। কারণ সবকিছুই সময়ের প্রয়োজনে। হলিউড বা বলিউডে এখন তো ওটিটিতে অনেক সিনেমা মুক্তি পাচ্ছে। তাই বলে কি সিনেমা হল কমছে? এমনটি তো নয়। করোনার কারণে এখন সবখানেই প্রেক্ষাগৃহ বন্ধ আছে। সবকিছু স্বাভাবিক হলে আবারও সিনেমা হল তার পুরনো রূপ ফিরে পাবে বলে আমি বিশ্বাস করি।
বিশ্ব সিনেমা যে গতিতে এগোচ্ছে, আমরা সে জায়গায় পিছিয়ে আছি। এতে আপনার কী মন্তব্য?
এটি তো অবশ্যই। অনেক ইন্ডাস্ট্রি এখন যে জায়গায় পৌঁছে গেছে, সে অনুযায়ী আমরা পিছিয়ে আছি। এ বিষয়ে সম্মিলিত চেষ্টার প্রয়োজন আছে। আমাদের এখানে অনেক ভালো কাজ হচ্ছে। কিন্তু দুয়েকটি ভালো সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রিকে এগিয়ে নেওয়া যাবে না। আমরা যে যার জায়গা থেকে কাজ করছি, সংশ্লিষ্ট সবাইকে সিনেমার উন্নতি নিয়ে ভাবতে হবে। আমি অভিনয়ের পাশাপাশি লগ্নিও করছি। কিন্তু শুধু লাভের জন্য সিনেমা প্রযোজনা করি না। আমার যতটুকু সামর্থ্য আছে তা দিয়ে একটি ভালো সিনেমা নির্মাণ করার চেষ্টা করি।
সম্প্রতি দেশের এক আলোচিত নায়িকা অপরাধ কাণ্ডের জন্য গ্রেফতার হয়েছেন। এ প্রসঙ্গে কী বলবেন?
আসলে এটি একজন মানুষের ব্যক্তিগত বিষয়। কিন্তু একজন শিল্পী হিসেবে এমনটি একদমই প্রত্যাশা করি না। কারণ মানুষের মধ্যে শিল্পীদের প্রতি সবসময় শ্রদ্ধাবোধ থাকে। কিন্তু কয়েকজনের জন্য সবাইকে নিয়ে কথা বলা শুরু হয়। তাই শিল্পী পরিচয়ের আগে ভালো মানুষ হওয়াটা খুবই দরকার।
আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button