স্বাস্থ্য

খাবারের পরে গোসল নয়

গোসল করে খাওয়ার অভ্যাস বড্ড স্বাভাবিক। তবে খেয়ে-দেয়ে গোসল করার অভ্যাসও অনেকরই রয়েছে। যা একেবারেই অনুচিত। অনেকেই অলসতার কারণে একেবারে দুপুরে খাওয়া-দাওয়া সেরে গোসলে যান।

কিন্তু অনেকেই জানেন না, খাওয়ার পর ভরা পেটে গোসলের অভ্যাস কতটা ক্ষতিকর? এর ফলে শরীরের কী মারাত্মক ক্ষতি হতে পারে! আসুন জেনে নেওয়া যাক-

খাবার হজমের জন্য শরীরের একটা নির্দিষ্ট তাপমাত্রার প্রয়োজন। ওই নির্দিষ্ট তাপমাত্রায় আমাদের পরিপাক প্রক্রিয়া সঠিক ভাবে ক্রিয়াশীল হয়। কিন্তু খাবার পরই গোসল করলে শরীরের স্বাভাবিক তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে যায়। যার কারনে বিঘ্নিত হয় আমাদের হজম প্রক্রিয়াও। ফলে গ্যাস-অম্বল এবং বদহজম থেকে শুরু করে বুকজ্বালা ও বার বার দুর্গন্ধযুক্ত ঢেকুরের সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে খাওয়ার পর গোসলের অভ্যাস ভবিষ্যতে হজমের গুরুতর সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এসব সমস্যা এড়াতে খাওয়ার পর গোসলের অভ্যাস ত্যাগ করতে হবে।

এ ছাড়া, শরীরের স্বাভাবিক তাপমাত্রা হঠাত পরিবর্তন ঘটলে তা আমাদের শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়াকেও প্রভাবিত করে। রক্তচাপের আকষ্মিক ওঠা-নামার সঙ্গে সঙ্গে হার্টের সমস্যার ঝুঁকিও তৈরি হয়। চিকিৎসকরাও তাই খাবার আগেই গোসলের পরামর্শ দিয়ে থাকেন। আর একান্তই যদি সম্ভব না হয়, সে ক্ষেত্রে, খাবার খাওয়ার অন্তত ২ ঘণ্টা পর গোসল করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button