স্বাস্থ্য

খুসকির সমস্যা ? জেনে নিন ঘরোয়া সমাধান

অতিরিক্ত দুষণ, ধুলো, ময়লার কারণে চুলের সর্বনাশ হয় অকালেই। তার ওপর খুসকি হল চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে বিরাট এক সমস্যা। অত্যধিক মাত্রায় চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া বা বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশনের জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী এই খুসকি। আর আমরা অনেকেই খুসকির সমস্যা থেকে রেহাই পেতে বাজারের নানা ধরনের শ্যাম্পু বা লোশন ব্যবহার করি। কিন্তু এগুলোতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে কখনও কখনও উল্টা চুলেরই ক্ষতি হয়ে যেতে পারে। আর তাতে অকালে টাক পড়ে যাওয়ার শঙ্কা থাকে। তাহলে উপায়! চিন্তার কিছু নেই। হাতের কাছেই আছে খুসকি তাড়ানো উপায়। চলুন জেনে নেওয়া যাক এমন বেশ কয়েকটি কার্যকরী ঘরোয়া উপায় যেগলো সামান্য খরচে খুসকির সমস্যা দ্রুত দূর করতে পারে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই-

নারকেল তেল:

নারকেল তেল খুসকির প্রকোপ কমাতে অত্যন্ত কার্যকরী। নারকেল তেল চুলের গোড়ায় ময়েশ্চারাইজ করে খুসকি এবং স্ক্যাল্প ইনফেকশনের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়। সপ্তাহে অন্তত দু’বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেল দিয়ে মালিশ করতে পারলে খুসকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

টকদই:

খুসকির সমস্যা থেকে বাঁচতে টকদই বেশ কার্যকরী। খুসকি দূর করতে টকদই মাথার ত্বকে মিনিট দশেক ধরে ভালভাবে মালিশ করুন। এরপর ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। খুসকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে টকদই ব্যবহার করে দেখতে পারেন।

পেঁয়াজের রস:

দু’টো মাঝারি ধরনের পেঁয়াজ ভালো করে বেটে এক মগ পানিতে (অন্তত ৩০০-৩৫০ মিলিলিটার পানি) মিশিয়ে নিন। মাথায় এই পেঁয়াজের রস ভালো করে মাখিয়ে মিনিট পনেরো মালিশ করুন। এরপর পাঁচ মিনিট রেখে উষ্ণ পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেবে তিন বার পেঁয়াজের রস মাথায় মাখলে খুসকির সমস্যা থেকে দ্রুত রেহাই পাবেন।

রিঠা:

চুলের সৌন্দর্য বাড়াতে রিঠা অত্যন্ত কার্যকরী। খুসকির সমস্যা দূর করার ক্ষেত্রেও জুরি মেলা ভার! রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে তারপর ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার রিঠার পানি মাথায় মাখলে খুসকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

মেথি:

খুসকির সমস্যার সমাধানে কাজে লাগাতে পারেন মেথি। সারারাত দুই থেকে তিন চামচ মেথি পানিতে ভিজিয়ে রেখে দিন। সকালে মেথির থেকে পানি ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। তবে ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এ বার বেটে নেওয়া মেথি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরো একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে অন্তত দু’বার মেথি-মালিশ করলে খুসকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

পাতিলেবুর রস:

দুই চামচ পাতিলেবুর রস এক কাপ পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে মিনিট পাঁচেক ভালোভাবে মালিশ করুন। তার পর চুল ধুয়ে ফেলুন। খুসকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত দু’বার এভাবে চুলে পাতিলেবু ব্যবহার করে দেখুন। ফল পাবেন হাতেনাতে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button