স্বাস্থ্য

গলার ক্যান্সার, বুঝবেন যেভাবে

ক্যান্সার একটি মরণব্যধি। তাই ক্যান্সার নামটা শুনলেই আঁতকে উঠতে হয়। তবে সচেতন হলে হয়তো মৃত্যুর হার অনেকখানি কমিয়ে আনা সম্ভব। আজকে গলার ক্যান্সারের বিষয়টি তুলে ধরার চেষ্টা করব। গলায় ক্যান্সারের লক্ষণ, কারণ এবং প্রতিকার নিয়েই মূলত আজকের লেখাটি সাজানো হয়েছে।

গলার ক্যান্সারের কারণ হলো শ্বাসনালি, অন্ননালি ও স্বরযন্ত্রের টিউমার। তবে শরীরের অন্য কোনো অংশ থেকেও এ অঞ্চলে ক্যান্সার ছড়াতে পারে। অনেক সময় নিয়ে ধীরে ধীরে রোগটি দেখা দেয়। সাধারণত এটি বয়সকালেই দেখা যায়। তবে কম বয়সে একদম হতেই পারে না, তা বলা ঠিক নয়।

লক্ষণ: অনেক দিন ধরে গলাব্যথা হওয়া, শ্বাস-প্রশ্বাস নিতে ও খাবার গিলতে অসুবিধা হওয়া, স্বর ভেঙে যাওয়া, শ্বাস-প্রশ্বাসের সময় গলায় ঘড়ঘড় আওয়াজ ইত্যাদি এ রোগের লক্ষণ। এ ছাড়া কাশি বা বমির সঙ্গে রক্ত ওঠা, গলায় চাকা দেখা যায়, দ্রুত ওজন কমে যেতে পারে। গলাব্যথা বা কর্কশ স্বর এক সপ্তাহের বেশি থাকলে, কফ বা লালার সঙ্গে রক্ত এলে, গলায় চাকা দেখা দিলে বা ওজন কমে গেলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এ সমস্যায় অবশ্যই বায়োপসি করাতে হবে।

যদি দ্রুত সমস্যার চিকিৎসা না করানো হয় তবে সম্পূর্ণ শরীরে ক্যান্সার ছড়িয়ে যেতে পারে। এতে করে মৃত্যুঝুঁকি বাড়ে।

এই রোগ প্রতিরোধে তামাক ও মদ পরিহার করে চলুন। এর চিকিৎসা হলো অপারেশন বা অস্ত্রপচার, রেডিয়েশন বা কেমো থেরাপি। তাই শুরুতেই চিকিৎসকের শরণাপন্ন হোন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button