স্বাস্থ্য

শুধু হালাল খাদ্যাভাসের কা’রনে করোনা ভা’ইরাস থেকে নিরাপদে রয়েছে চীনা মুসলিমরা

হালাল খাদ্যাভাসের কা’রনে – করোনা ভা’ইরাস ইতিমধ্যে চীন সহ সারা’বিশ্বে মা’রা’ত্মক আকার ধারন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ইতিমধ্যে এটাকে ম’হা’মা’রী আকারে ঘোষনা করেছে। পুরোপুরি অ’বরু’দ্ধ রাখা হয়েছে করে দেওয়া হয়েছে চীনের উহান ও হুবেই শহর। শুধু চীন নয় আ’ক্রা’ন্ত হয়েছে ইন্ডিয়া, জা’পান, ভিয়েতনাম, হংকং সহ বিশ্বের প্রায় বিশটি দেশ।

বন্ধ করে দেওয়া হয়েছে ইন্ডিয়া এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্স সহ প্রায় সব কয়টি দেশের বিমান যোগাযোগ। এত কিছু যখন ঘটে যাচ্ছে তখন কেমন আছেন সেদেশের উইঘুর মু’সলিম’রা। সম্প্রতি সিএনএন একটা প্রতিবেদন প্রকাশ করেছে । সিএনএন এর দেওয়া সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুর মু’সলিম’রা তাদের হালাল খাবার খাওয়ার কা’রনে এখনো অন্যান্য দের তুলনায় নিরাপদে আছে। তবে ভাই’রাসটা যেহেতু সং’ক্রা’মক তাই তাদের আ’ক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি চীনের কোরনাভাই’রাসের উৎপত্তি বাদুরের মাধ্যমে হওয়ায় বেশ গু’ঞ্জ’ন সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে তাদের খাদ্যাভাস নিয়ে। তাদের প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে তেলাপোকার ফ্রাই, টিকটিকি, ইঁদুর, সাপ, নানা রকম কী’টপতঙ্গ ও বাদুরের জুস। মু’সলিম’দের খাদ্য তালিকায় হালাল ও হারাম বিভক্ত থাকায় তারা এসব খাবার ভক্ষন করেনা বিধায় চীনের কঠিন পরিস্থিতির মধ্যে বেশ নিরাপদেই রয়েছেন চীনা মু’সলিম’রা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button