আন্তর্জাতিক

চলে গেলেন হোসনি মোবারক

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক মারা গেছেন। মঙ্গলবার দেশটির কায়রো হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯১ বছর।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহ আগে হোসনি মোবারকের একটি অস্ত্রোপচার হয়েছিল। মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মুবারকের অস্ত্রপচার সম্পন্ন হয়েছিল। পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে কায়রোর একটি সামরিক হাসপাতালে নেয়া হয়। মঙ্গলবার সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

হোসনি মোবারক ১৯২৮ সালের ৪ই মে জন্মগ্রহণ করেন। তার আসল নাম মুহাম্মদ হোসনি সাইদ মুবারাক। তার বাবা ছিলেন বিচার মন্ত্রণালয়ের একজন ইন্সপেক্টর।

১৯৮১ সালের ১৪ই অক্টোবর থেকে ২০১১ সাল পর্যন্ত দেশটির রাষ্ট্রপতির দায়িত্বপালন করেছেন তিনি। ১৯৭৫ সালের উপ-রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন এবং সাদাত নিহত হবার পর ১৯৮১ সালের ১৪ই অক্টোবর মুবারাক মিশরের রাষ্ট্রপতি হন।

মোহাম্মদ আলীর পরে রাজনীতিতে প্রবেশের পূর্বে মুবারাক মিশরীয় বিমান বাহিনীর একজন কমান্ডার হিসেবে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। আরব বসন্তের প্রেক্ষাপটে তিন দশক ধরে ক্ষমতায় থাকা হোসনি মোবারক ২০১১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনীর দ্বারা ক্ষমতাচ্যুত হন। এর দুই মাস পর এপ্রিল মাসে গ্রেপ্তার হন তিনি। পরে ২০১৭ সালের মার্চে তিনি কারাগার থেকে মুক্তি পান।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১২ সালে মোবারককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল করলে উচ্চ আদালত তা পুনর্বিচারের নির্দেশ দেন। দুই বছর পর মামলাটি খারিজ করে দেন আদালত। এরপর ২০১৭ সালের ২ মার্চ আপিল আদালত তাঁকে হত্যাকাণ্ডের দায় থেকেও অব্যাহতি দেন। মোবারকের বিরুদ্ধে তাঁর শাসনামলের বিরোধিতা করার অপরাধে ২৯৩ জন মানুষকে হত্যার অভিযোগ আনা হয়েছিল।

মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। তিনি ২০১৩ সালে মিসরের একমাত্র গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে পদচ্যুত করে ক্ষমতা দখল করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button