আন্তর্জাতিক

জাপানে প্রমোদতরীতে করোনায় আক্রান্ত আরও ৪১

দেশটির ইয়োকোহামা বন্দরের কাছে পৃথক করে রাখা ডাইমন্ড প্রিন্স নামের ওই নৌযানে থাকা ৩৭০০ আরোহীর মধ্যে এ নিয়ে মোট ৬১ জনের করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেল।

বিবিসি বলছে, গত দুই সপ্তাহ ধরে ওই প্রমোদতরীটি পৃথক করে রাখা হয়েছে। এতে সর্বপ্রথম করোনায় আক্রান্ত ৮০ বছর বয়সী হংকংয়ের এক ব্যক্তির সন্ধান পাওয়া যায়।

২০ জানুয়ারি ওই ব্যক্তি নৌযানটিতে উঠেছিলেন, ২৫ জানুয়ারি তিনি হংকংয়ে নেমে যান। এর কয়েকদিন পরই তার শরীরে ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

এদিকে হংকংয়েও দ্য ওয়ার্ল্ড ড্রিম নামের একটি প্রমোদতরী পৃথক করে রাখা হয়েছে। নৌযানটির আট যাত্রীর শরীরে করোনার অস্তিত্ব পাওয়ার পরই এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সারাবিশ্বে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৬৩৮ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৪৭৮ জনে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি চীনে; এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপান।

গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৫টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button